ক্ষেপণাস্ত্র ছুড়ে জবাব দেবে ইরান

নিরাপত্তা হুমকির মুখে পড়লে ইরান ক্ষেপণাস্ত্র ছুড়ে জবাব দেবে বলে জানিয়েছেন দেশটির রেভল্যুশনারি গার্ডের একজন কমান্ডার। রেভল্যুশনারি গার্ডের মহাকাশ বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদেহের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে দূরপাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় ইরান। এর পরিপ্রেক্ষিতে শনিবার ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানের কয়েকজন নাগরিক ও রেভল্যুশনারি গার্ডের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় বলেছেন, ‘তেহরান আগুন নিয়ে খেলছে।’

ইরানের তাসনিম বার্তা সংস্থাকে আমির আলি হাজিজাদেহ বলেছেন, ‘ইরানের নিরাপত্তা রক্ষায় আমরা দিন-রাত কাজ করছি।’

তিনি বলেন, ‘যদি আমরা আমাদের শত্রুদের থেকে সামান্যতম ভুল পদক্ষেপের ইঙ্গিত পাই তাহলে আমাদের গর্জে ওঠা ক্ষেপণাস্ত্র তাদের মাথার ওপর গিয়ে পড়বে।’

ট্রাম্পের হুমকির বিষয়ে ইরানের পদাতিক বাহিনীর প্রধান আহমেদ রেজা পোরদাস্তান বলেছেন, ১৯৭৯ সালের অভ্যূত্থানের পর থেকেই ইরান এ ধরনের হুমকি শুনে আসছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, শনিবার সিমনান প্রদেশে সামরিক বাহিনীর মহড়া শুরু হয়েছে। এই মহড়ায় দেশে তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, রাডার, কমান্ড ও কন্ট্রোল সেন্টার এবং সাইবার যুদ্ধ ব্যবস্থা নিয়ে পরীক্ষা চালানোর কথা।

You Might Also Like