ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহালে ট্রাম্পের আপিল খারিজ

মুসলিমপ্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা পুনর্বহালে ট্রাম্প প্রশাসনের আবেদন খারিজ করে দিয়েছে দেশটির আপিল আদালত। রোববার সকালে জারি করা এই রুলের অর্থ হচ্ছে মামলার পূর্ণ শুনানি শেষ না হওয়া পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে সম্প্রতি এক নির্বাহী আদেশে নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় গত শুক্রবার ওয়াশিংটন অঙ্গরাজ্যের ফেডারেল বিচারক জেমস রবার্ট ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত করেন। এরপরই শনিবার আদালতের দেওয়া ওই স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করে মার্কিন বিচার বিভাগ।

আপিল আবেদনে বলা হয়, ভ্রমণ নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ জারির ফলে জাতীয় নিরাপত্তার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের বিবেচনাকে প্রশ্নের সম্মুখীন করা হচ্ছে। ট্রাম্পের এই নিষেধাজ্ঞা ধর্মীয় স্বাধীনতার অধিকারের ওপর পক্ষপাতমূলক আচরণ নয়। কারণ এটি সুনির্দিষ্ট কয়েকটি দেশের ওপর আরোপ করা হয়েছে। তবে অঙ্গরাজ্যগুলোর আইনজীবীরা বলছেন, সাতটি দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে সংবিধান লঙ্ঘন করা হয়েছে।

আপিল আদালত রুলিংয়ে বলেছে, মামলার পূর্ণ শুনানি শেষ না হওয়া পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। সোমবার পর্যন্ত নিজেদের বক্তব্যের পক্ষে অধিকতর প্রমাণ উপস্থাপনের জন্য হোয়াইট হাউজ ও বিচার বিভাগকে সময় বেঁধে দেওয়া হয়েছে।

You Might Also Like