তামাকে বছরে ৬০ লাখ লোকের মৃত্যু

তামাক ব্যবহারজনিত কারণে প্রতি বছর বিশ্বের প্রায় ৬০ লাখ লোকের মৃত্যু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান। এর আগে বিকেল ৪টা ৪৮ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কর্মসূচি শুরু হয়।

স্বাস্থ্যমন্ত্রী বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য তুলে ধরে জানান, সারা বিশ্বে প্রতিবছর তামাক ব্যবহারজনিত কারণে প্রায় ৬০ লাখ লোক মৃত্যুবরণ করে। যার মধ্যে ৫০ লাখ লোক সরাসরি তামাক ব্যবহারের কারণে এবং প্রায় ৬ লাখ পরোক্ষ ধূমপানের কারণে মৃত্যুবরণ করে।

মন্ত্রী জানান, সরকার জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে ২০০৩ সালে তামাক নিয়ন্ত্রণের আন্তর্জাতিক চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ট্যোবাকো কন্ট্রোল (এফসিটিসি) এ স্বাক্ষর করে এবং ২০০৪ সালে অনুস্বাক্ষর করে। এই চুক্তির বাধ্যবাধকতা অনুযায়ী সরকার ২০০৫ সালে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’ এবং ২০০৬ সালে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ প্রণয়ন করে।

নাজমুল হক প্রধানের প্রশ্নের ‍উত্তরে মন্ত্রী জানান, দেশের সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসকের স্বল্পতা কমানোর জন্য বর্তমান সরকার ২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত ১৪ হাজার ৫৭৭ জন চিকিৎসক নিয়োগ দিয়েছেন।

অবসরজনিত ও উচ্চ শিক্ষা গ্রহণের কারণে চিকিৎসদের বেশ কিছু পদ মাঝে মধ্যেই শূন্য থাকে। এ সকল শূন্যপদ পূরণের লক্ষ্যে বিসিএসের মাধ্যমে আরো চিকিৎসক নিয়োগ কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানান মন্ত্রী।

You Might Also Like