অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ফোন কেটে দিলেন ট্রাম্প

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টেলিফোনে উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনা ঘটেছে। কথোপকথনের এক পর্যায়ে ধমকের সুরেই ফোন কেটে দিয়েছেন ট্রাম্প। বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত শনিবার একটি শরণার্থী চুক্তি নিয়ে ফোনে টার্নবুল ও ট্রাম্প কথা বলছিলেন। ট্রাম্প ও টার্নবুলের ফোনালাপ এক ঘণ্টা স্থায়ী হওয়ার কথা ছিল। আলাপের এক পর্যায়ে টার্নবুলকে ট্রাম্প বলেন, তিনি একইদিনে অন্য চার বিশ্ব নেতার সঙ্গে কথা বলেছেন। কিন্তু এ পর্যন্ত এটিই হচ্ছে তার কাছে সবচেয়ে জঘন্য ফোনালাপ। মাত্র ২৫ মিনিটের মাথাতেই ট্রাম্প আচমকা ফোন রেখে দেন। তবে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এক রেডিও অনুষ্ঠানে বলেছেন, ‘প্রেসিডেন্টের ফোন কেটে দেওয়ার সংবাদ সঠিক নয়।’

অস্ট্রেলিয়া সরকার মানুস আইল্যান্ড ও নাউরুতে মোট ১ হাজার ২৫৪ জন শরণার্থীকে আটকে রেখেছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার মধ্যস্থতায় এদেরকে যুক্তরাষ্ট্রে পুর্নবাসিত করতে রাজী হয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে গত শুক্রবার যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। এরপরই তার সঙ্গে ফোনলাপে শরণার্থী চুক্তিটির ভবিষ্যত কী জানতে চাইছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুল।

বুধবার এক টুইটার বার্তায় ট্রাম্প বলেছেন, ‘আপনাদের বিশ্বাস হয়? অস্ট্রেলিয়া থেকে হাজার হাজার অবৈধ অভিবাসী নিতে রাজি হয়েছিল ওবামা প্রশাসন। কেন? এই নির্বোধ চুক্তিটি আমি পড়ে দেখব।’

এ চুক্তিকে ‘এ যাবতকালের সবচেয়ে বাজে চুক্তি’ আখ্যা দিয়ে ট্রাম্প অভিযোগ করেন, অস্ট্রেলিয়া আগামী দিনের ‘বোস্টন বোমা হামলাকারীদেরকে’ যুক্তরাষ্ট্রে পাঠানোর চেষ্টা করছে।

You Might Also Like