যোগ্য নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে ইসি গঠনের পরামর্শ

সৎ, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করতে সার্চ কমিটিকে পরামর্শ দিয়েছেন দেশের ১২ বিশিষ্ট ব্যক্তি।

সোমবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির সঙ্গে বৈঠককালে তারা এ পরামর্শ দেন।

সার্চ কমিটির সঙ্গে বৈঠক শেষে তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা সুলতানা কামাল ও সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার সাংবাদিকদের এ কথা জানান।

বৈঠকে অংশ নেওয়া ১২ বিশিষ্ট ব্যক্তির অন্যতম প্রাক্তন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘অতীতে কোনো রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্টতা ছিল না এবং প্রশাসনিক কাজে দক্ষতাসম্পন্ন বিভিন্ন পেশার ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করতে সার্চ কমিটিকে আমরা পরামর্শ দিয়েছি।’

নির্বাচন কমিশন পুনর্গঠনের লক্ষ্যে সোমবার বিকেলে ১২ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি।

বিশিষ্ট এই ১২ ব্যক্তি হলেন- প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা, হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুর রশিদ, অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এস এম এ ফায়েজ, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, প্রাক্তন নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমদ, সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, পুলিশের প্রাক্তন মহাপরিদর্শক (আইজিপি) নুরুল হুদা।

সার্চ কমিটির চেয়ারম্যান আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এ বৈঠকে কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম উপস্থিত ছিলেন।

You Might Also Like