গ্রিন কার্ডধারীদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা

সিরিয়াসহ যে সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তার আওতায় গ্রিন কার্ডধারীরাও থাকছেন বলে হোমল‌্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট জানিয়েছে। এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে আগামী চার মাস শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে শুক্রবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ার শরণার্থীদের জন্য অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন থেকে আগামী ৯০ দিন কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবে না বলেও এতে বলা হয়েছে।

হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানিয়েছেন, অভিবাসী ও শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নির্বাহী আদেশ জারি করেছেন সেটি যুক্তরাষ্ট্রের যারা বৈধ স্থায়ী বাসিন্দা কিন্তু ওই সাতটি দেশ থেকে আসা তাদেরকে আসতে বাধা দেবে। তবে প্রতিটি মামলার ভিত্তিতে এগুলো নিস্পত্তি করা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের বৈধ ইমিগ্রেশন ভিসা থাকার পরও শনিবার মিশরের কায়রো বিমানবন্দরে পাঁচ ইরাকি ও এক ইয়েমেনিকে নিউ ইয়র্কগামী ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি ।

You Might Also Like