ট্রাম্পের নিষেধাজ্ঞায় আদালতের স্থগিতাদেশ

ভিসা থাকার পরও সাতটি মুসলিমপ্রধান দেশ থেকে আসা লোকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা ট্রাম্পের নির্বাহী আদেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে নিউ ইয়র্কের একটি আদালত।

আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন (এএলসিইউ) নামে একটি নাগরিক সংগঠনের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে শনিবার বিকেলে এ আদেশ দেওয়া হয়। শনিবার নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে বৈধ ভিসা থাকার পরও দুই ইরাকিকে আটকে দেওয়া হয়। তাদের পক্ষে আদালতে মামলা করেছিল এএলসিইউ।

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট জানিয়েছে, ট্রাম্পের নির্বাহী আদেশের কারণে গ্রিন কার্ডধারী হওয়া সত্ত্বেও নিষেধাজ্ঞা আরোপিত সাতটি দেশ থেকে আসা লোকদের আসতে বাধা দেওয়া হবে। তবে প্রতিটি ঘটনাই মামলার ভিত্তিতে নিষ্পত্তি করা হবে।

যুক্তরাষ্ট্রে আগামী চার মাস শরণার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে শুক্রবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ার শরণার্থীদের জন‌্য অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন থেকে আগামী ৯০ দিন কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবে না বলেও এতে বলা হয়েছে।

এএলসিইউর জাতীয় রাজনৈতিক বিষয়ক পরিচালক ফাইজ শাকির আদালতের আদেশের পর প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমি আশা করি ট্রাম্প পরাজয়ের স্বাদ অনুভব করছেন। তিনি এতটাই পরাজিত হতে যাচ্ছেন যে, আমরা তার হারের কারণে একসময় অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়ব।’

You Might Also Like