শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ ট্রাম্পের

পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত সিরিয়ার শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসলামিক জঙ্গিদের যুক্তরাষ্ট্র থেকে দূরে রাখতে ট্রাম্প শুক্রবার যে নতুন ভেটিং পদ্ধতি ঘোষণা করেছেন নিষেধাজ্ঞা তারই অর্ন্তভূক্ত।

শুক্রবার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সিরিয়ার শরণার্থীদের মধ্যে যারা খ্রিষ্টান ধর্মাবলম্বী কেবল তাদের ভবিষ্যতে শরণার্থী মর্যাদা দিতে অগ্রাধিকার দেওয়া হবে। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেনারেল জেমস মাটিসকে পেন্টাগনে শপথ পড়ানোর পর যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে ইসলামি সন্ত্রাসীদের দূরে রাখতে আমি নতুন ভেটিং পদ্ধতি চালু করতে যাচ্ছি। আমরা কেবল তাদেরই আমাদের দেশে আসতে দেব, যারা আমাদের দেশকে সমর্থন করে এবং আমাদের জনগণকে গভীরভাবে ভালোবাসে।’

নির্বাহী আদেশটি স্বাক্ষরের কয়েক ঘণ্টা পর এ-সংক্রান্ত বিস্তারিত প্রকাশ করা হয়। নতুন ভেটিং ব্যবস্থার মধ্যে রয়েছে- শরণার্থী গ্রহণ ১২০ দিন বা চারমাসের জন্য স্থগিত, সিরিয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন না হওয়া পর্যন্ত সে দেশের শরণার্থীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা, ইরাক ও সিরিয়াসহ যেসব দেশের ব্যাপারে উদ্বেগ রয়েছে, সেসব দেশ থেকে ৯০ দিনের জন্য লোকজনের ভিসা স্থগিত, ভবিষ্যতে ধর্মের ভিত্তিতে শরণার্থীদের আশ্রয় দান ইত্যাদি।

You Might Also Like