চীনকে দ্বীপ নির্মাণ করতে দেব না: ট্রাম্প প্রশাসনের ঘোষণা

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন প্রশাসন চীনের সঙ্গে বাগযুদ্ধ জোরদার করেছে। দক্ষিণ চীন সাগর এবং চীনা বাণিজ্য নীতি নিয়ে এই বাগযুদ্ধ শুরু হয়েছে এবং ধারণা করা হচ্ছে- দু দেশের মধ্যকার সম্পর্ক আগামী বছরগুলোতে অনেক বেশি জটিল হবে।

ট্রাম্প প্রশাসনে যোগ দিয়ে প্রথম ব্রিফিংয়ে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সিন স্পাইসার বলেছেন, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের দ্বীপ নির্মাণ প্রকল্প বন্ধ করতে যাচ্ছে আমেরিকা। দীর্ঘদিন ধরে আমেরিকা অভিযোগ করে আসছে- দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক পানি সীমায় অবৈধভাবে দ্বীপ নির্মাণ করছে বেইজিং।

এ প্রসঙ্গে স্পাইসার বলেন, “যদি চীন আন্তর্জাতিক পানি সীমায় দ্বীপ নির্মাণের কাজ শুরু করে থাকে এবং ওই অঞ্চল যদি চীনের অংশ না হয় তাহলে অবশ্যই আমেরিকা একটি দেশের হাত থেকে আন্তর্জাতিক এলাকা রক্ষা করতে যাচ্ছে।” তিনি আরো বলেন, “আমরা চীনকে প্রথমত যে বার্তা দিতে যাচ্ছি তাহলো- দ্বীপ নির্মাণ বন্ধ করতে হবে এবং দ্বিতীয় বার্তা হবে ওই দ্বীপে আপনাকে আমরা প্রবেশাধিকার দেব না।”

চীনের সঙ্গে মার্কিন বাণিজ্য নিয়েও কথা বলেছেন স্পাইসার। তিনি বলেন, এ বিষয়ে মার্কিন ব্যবসায়ীদের মাঝে যে উদ্বেগ রয়েছে তা চিহ্নিত করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। চীন-মার্কিন বাণিজ্যকে ইঙ্গিতে ‘একতরফা’ বলে আখ্যা দিয়েছেন সিন স্পাইসার।

You Might Also Like