রাজকোষ থেকে ১১ মিলিয়ন ডলার উধাও

গাম্বিয়ার ২২ বছরের শাসক ইয়াহিয়া জামেহ নির্বাসনে যাওয়ার একদিন পরেই জানা গলে, দেশটির রাজকোষ থেকে ১১ মিলিয়ন ডলার উধাও হয়ে গেছে।

নতুন প্রেসিডেন্ট আদামা ব্যারোর একজন উপদেষ্টা স্থানীয় সময় রোববার এ দাবি করেছেন। উপদেষ্টা মাই আহমদ ফাত্তি জানিয়েছেন, ঠিক কী পরিমাণ অর্থ খোয়া গেছে, তা নির্ধারণে বিশেষজ্ঞরা কাজ করছেন।

শনিবার রাতে গাম্বিয়া ছাড়েন জামেহ। এ দিন একটি কার্গো বিমানে তার দামি গাড়ি ও অন্যান্য সামগ্রী উঠাতে দেখা গেছে। স্বেচ্ছায় নির্বাসনে যাওয়ার সময় তিনি যখন প্রয়োজনীয় সব কিছুই নিয়ে গেছেন, তখন রাজকোষ ফাঁকা করে দেওয়ার অভিযোগ তার দিকেই যাচ্ছে।

১ ডিসেম্বর গাম্বিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। এতে পরাজিত হন তিনি। প্রথমে ফলাফল মেনে নিলেও পরে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান তিনি। শেষ পর্যন্ত আঞ্চলিক নেতাদের হস্তক্ষেপ ও সামরিক হস্তক্ষেপের হুমকির মুখে ক্ষমতা ছাড়তে রাজি হন। তবে শর্ত দেন, তাকে দেশ ছাড়তে দিতে হবে। এ শর্ত অনুযায়ী, শনিবার রাতে গাম্বিয়া থেকে বিদায় নেন জামেহ। তিনি এখন গিনিতে অবস্থান করছেন এবং সেখান থেকে নিরক্ষীয় গিনিতে যাবেন।

প্রেসিডেন্ট আদামা ব্যারো এখনো সেনেগালে অবস্থান করছেন। সেখানে বৃহস্পতিবার গাম্বিয়ার দূতাবাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। তবে কখন তিনি দেশে ফিরবেন, তা নিশ্চিত না হলেও তাকে বরণ করার জন্য প্রস্তুত হচ্ছে গাম্বিয়া।

প্রতিবেশী দেশের সেনারা গাম্বিয়ায় প্রবেশ করে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয়। তারা আল্টিমেটাম দেয়, ক্ষমতা না ছাড়লে ইয়াহিয়া জামেহকে বাধ্য করা হবে। এরপর ক্ষমতা ছাড়তে বাধ্য হন জামেহ।

সেনেগালের সেনাবাহিনীর নেতৃত্বে পশ্চিম আফ্রিকার পাঁচ দেশের সেনারা গাম্বিয়ায় অবস্থান করছে। তারা গুরুত্বপূর্ণ সরকারি ভবন ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করছে।

You Might Also Like