ছুটির দিনে সড়ক পরিষ্কারে তরুণ-তরুণীরা

শুক্রবার, সাপ্তাহিক ছুটির ‍দিন। পরিবারের সদস্য বা বন্ধু-বান্ধবদের সঙ্গে সময় কাটানোর কথা তাদের। অথচ ছুটির দিনটা রাস্তা পরিষ্কার করে কাটিয়েছেন ‘ঢাকা ক্লিন’ সংগঠনের সদস্যরা।

শুক্রবার বিকেলে শাহবাগ এলাকার রাস্তায় দেখা যায়, একটি পিকআপ ভ্যানে বাজানো হচ্ছে দেশের গান। পাশেই গায়ে সবুজ টি-শার্ট পরিহিত শতাধিক তরুণ-তরুণী। হাতে ঝাড়ু। জীবানু থেকে সুরক্ষার জন্য হাতে গ্লাভস আর মুখে মাস্ক। তারা রাজধানীর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। রাজধানী ঢাকাকে পরিচ্ছন্ন রাখতে ‘ঢাকা ক্লিন’ সংগঠনের পক্ষে তারা সড়ক পরিষ্কারের জন্য তারা মাঠে নেমেছেন।

শুক্রবার বিকেল ৩টা থেকে সড়ক পরিষ্কারের কাজ শুরু করেন ঢাকা ক্লিনের সদস্যরা। ফার্মগেট থেকে শুরু করে শাহবাগ পর্যন্ত সড়কে পড়ে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করেন তারা। পাশাপাশি রাজধানীর সড়কে ময়লা-আবর্জনা না ফেলতে পথচারীদের প্রতি আহ্বান-অনুরোধ জানাচ্ছেন তারা।

ঢাকা ক্লিনের কার্যক্রমে অংশ নেওয়া তরুণদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর নেতৃত্বে এ কার্যক্রম শুরু হয়। তাদের আহ্বানে সাড়া দিয়ে ঢাকা কলেজ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ইডেন মহিলা কলেজ, উদয়ন স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি রাইফেলস স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছেলে-মেয়েরা ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কার অভিযানে অংশ নিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুলাইমান পলাশ বলেন, একটা সুন্দর পরিবেশের মধ্যে কে না থাকতে চায়। আমরা ঢাকাকে পরিষ্কার করে সেই সুন্দরের বীজ বপণ করতে চাই। আশা করি, এই কাজে সবাই এগিয়ে আসবে।

তিনি আরো বলেন, আমাদের আজকের এই কাজ যারাই দেখবেন তারা ভবিষ্যতে সড়কে ময়লা-আবর্জনা ফেলতে কয়েকবার চিন্তা করবেন। তারা ভাববেন, কয়েকজন তরুণ-তরুণী মিলে এই সড়ক পরিষ্কার করেছে। কেন আমি সেটা নোংরা করব।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা আফরিন বলেন, আজ আমরা দাঁড়িয়েছি। কাল আরো শত শত মানুষ দাঁড়াবে। একটু একটু করে ঢাকা পরিচ্ছন্ন নগরী হয়ে উঠবে।

ঢাকা ক্লিনের প্রধান সমন্বয়কারী ও উদ্যোক্তা ফরিদ উদ্দিন মিলন বলেন, আমাদের প্রিয় শহর ঢাকাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য ও পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা বাড়াতে আমরা প্রতি সপ্তাহেই ঢাকার বিভিন্ন এলাকায় এ রকম পরিষ্কার অভিযান অব্যাহত রেখেছি, তা চলমান থাকবে।

‘আসুন সবাই মিলে প্রতিজ্ঞা করি, একটি ময়লাও বাইরে নয়’ এ স্লোগান নিয়ে ছয় মাসেরও বেশি সময় ধরে ঢাকার রাজপথে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ঢাকা ক্লিন।

You Might Also Like