এবার জাইরাকে হত্যার হুমকি

আমির খান অভিনীত দঙ্গল সিনেমায় গীতা ফোগাটের কিশোরী বয়সের চরিত্রে অভিনয় করে যেন হাওয়াই ভাসছিলেন কাশ্মীরী অভিনেত্রী জাইরা ওয়াসিম। কিন্তু ভালো দিন যে বেশিদিন টেকে না তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন এ অভিনেত্রী। কিছুদিন আগে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে দেখা করে তোপের মুখে পড়েছিলেন তিনি। এবার তাকে হত্যার হুমকি দিয়েছেন একদল মুখোশধারী।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার একদল মুখোশধারী জম্মু-কাশ্মীরের শ্রীনগরের রাস্তায় জাইরা ও মেহবুব মুফতির বিরুদ্ধে আন্দোলন করে এবং হত্যার হুমকি দেয়। আন্দোলকারীরা বিভিন্ন পোস্টার বহন করছিল এবং তার একটিতে লেখা ছিল, ‘তোমার সঙ্গে ন্যায় বিচার। আইএস তোমাকে হত্যা করবে।’ সঙ্গে সঙ্গেই খবরটি দ্রুত ছড়িয়ে পড়ে এবং পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে নিন্দার ঝড় ওঠে।

গত ১৪ জানুয়ারি জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে দেখা করেন জাইরা। পরবর্তীতে সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন তিনি। এরপর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে ঘিরে নানারকম বিদ্রূপ ও এ কাজের সমালোচনা করা হয়। অনেকেই একজন কাশ্মিরী বালিকা হিসেবে তার স্বাধীনতার সীমা লঙ্ঘন না করার জন্য তাকে বলেছেন।

গত বছর জুলাইয়ে ভারতীয় সৈন্যদের গুলিতে জঙ্গি কমান্ডার বুরহান ওয়ানি মৃত্যুবরণ করলে সেখানে ভারত বিরোধী আন্দোলন শুরু হয়। এরপর থেকে সেখানকার পরিস্থিতি অস্থির হয়ে ওঠে। এমন অবস্থায় সেখানকার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার বিষয়টি অনেকে ঠিকভাবে দেখে নি। এমনকি এ জন্য বিশেষ একটি সংগঠনের হুমকিও নাকি পেয়েছেন এ অভিনেত্রী।

১৬ জানুয়ারি আগের পোস্টটি মুছে ফেলে মেহবুব মুফতির সঙ্গে দেখা করার জন্য ক্ষমা চান জাইরা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্টে তিনি লিখেছিলেন, ‘আমি জানি সম্প্রতি আমি যে কাজ করেছি অথবা যার সঙ্গে দেখা করেছি এ জন্য অনেকেই আমার ওপর নারাজ হয়েছেন। যাদের অনিচ্ছাকৃতভাবে কষ্ট দিয়েছি, আমি তাদের কাছে ক্ষমা চাইছি। বিশেষ করে গত ছয় মাস ধরে কাশ্মিরে যে ঘটনা ঘটছে সেদিক বিবেচনা করে আমি তাদের আবেগ বুঝি।’

তিনি আরো বলেছিলেন, ‘আমি আশা করছি, সবাই বুঝবে আমি এখনো সেই ১৬ বছরের কিশোরী রয়েছি এবং আমার সঙ্গে তেমন আচরণই করবেন। আমি যা করেছি এ জন্য আমি দুঃখিত। সবাই আমাকে ক্ষমা করবেন।’

তবে পুরো ঘটনায় জাইরার পাশে দাঁড়িয়েছেন বলিউড নির্মাতা ও অভিনয়শিল্পীরা। অভিনেতা আমির খান জানিয়েছেন, তিনি এ অভিনেত্রীকে ‘রোল মডেল’ ভাবেন এবং ১৬ বছর বয়সে জাইরা যেভাবে বিষয়টি সমাধানের চেষ্টা করছেন এ জন্য তাকে একা থাকতে দেয়ার জন্য সকলের কাছে অনুরোধ করেছেন।

You Might Also Like