এশিয়া কাপ ২০২২ এর ফাইনাল আজ। ফাইনালে মুখোমুখি হচ্ছে ৫ বারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও দুইবারের চ্যাম্পিয়ন পাকিস্তান। বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। পাকিস্তান দল শেষবার এশিয়া কাপ জিতেছে ঢাকায় সেই ২০১২ সালে।

গত ম্যাচে শ্রীলঙ্কার কাছে তিন ওভার বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ হেরে বসে পাকিস্তান। ফাইনালের আগে এমন হার বেশ ভাবিয়ে তুলেছে অধিনায়ক বাবরকে। তিনি মানছেন ব্যাটিংটা মোটেও ভালো হয়নি, ব্যাটসম্যানদের সবাই বাজে শট খেলে আউট হয়েছে।

এশিয়া কাপের দ্বিতীয় সফলতম দল শ্রীলংকা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে আজ তদের সামনে ষষ্ঠ শিরোপার হাতছানি। অন্যদিকে পাকিস্তান এশিয়া কাপ জিতেছে মাত্র দুবার। ফাইনালে উঠেছে ১০ বছর পর। কিন্তু বিশ্ব ক্রিকেটে গত কয়েক বছরে পাকিস্তান যতটা এগিয়েছে, ততটাই পিছিয়েছে শ্রীলংকা। এজন্যই বলা হচ্ছে, এবারের এশিয়া কাপে পুনর্জন্ম হয়েছে লংকান ক্রিকেটের। চরম অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে দ্বীপদেশটি জেরবার না হলে আজ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ফাইনাল খেলতেন শানাকারা।

ইতিহাস বলছে এশিয়া কাপে অন্যতম সফল দল শ্রীলঙ্কা। এটি তাদের দ্বাদশ ফাইনাল। যদিও শেষবার তারা এশিয়া কাপ জিতেছে ঢাকায় সেই ২০১৪ সালে। পাকিস্তানকে হারিয়ে আজ তাদের সামনে ষষ্ঠ শিরোপার হাতছানি। আর চারবার ফাইনাল খেলে দুইবারের চ্যাম্পিয়ন পাকিস্তান। এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান-শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছে তিনবার। তাতে জয়ের পাল্লা ভারি শ্রীলঙ্কার। তাদের জয় দুটি আর পাকিস্তানের একটি।

পাকিস্তানের মূল চিন্তা অধিনায়ক বাবর আজমের পড়তি ফর্ম। ব্যাটিংয়ে দলকে একাই টানছেন পাঁচ ম্যাচে ২২৬ রান করা মোহাম্মদ রিজওয়ান। তবে বাবরের ফর্ম নিয়ে মোটেও চিন্তিত নন কোচ সাকলাইন মুশতাক, বাবর ফর্মেই আছে। শুধু ভাগ্যের সহায়তা পাচ্ছে না। আমি নিশ্চিত, সেরাটা সে ফাইনালের জন্য তুলে রেখেছে। শ্রীলংকা জয়ের আত্মবিশ্বাস নিয়ে ফাইনালে নামবে। পাকিস্তান নামবে ভুল থেকে শিক্ষা নিয়ে। ফাইনালে ভালো করার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।

রাকিব/এখন সময়