দামেস্কের রুশ দূতাবাসে জোড়া গোলার আঘাত

সিরিয়ার রাজধানী দামেস্কের রুশ দূতাবাসে পরপর দুটি গোলা আঘাত হেনেছে বলে মস্কো জানিয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, গতকাল বিকেলে দূতাবাসের ভেতরের আঙিনায় মর্টারের একটি গোলা আঘাত হানে। দ্বিতীয় গোলাটি এসে পড়ে দূতাবাস ভবনের কাছাকাছি একটি এলাকায়।

বিবৃতিতে উগ্র জঙ্গিরা এ হামলা চালিয়েছে বলে উল্লেখ করে এর নিন্দা জানানো হয়। এতে বলা হয়, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার যে চেষ্টা চলছে তা বানচাল করে দেয়ার লক্ষ্যে এ ধরনের চোরাগোপ্তা হামলা চালানো হচ্ছে।

এ নিয়ে সিরিয়ার রুশ কূটনৈতিক মিশনে বহুবার সন্ত্রাসী হামলা চালানো হলো। দামেস্কের অনুরোধে সাড়া দিয়ে রাশিয়া ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর থেকে সন্ত্রাস বিরোধী লড়াইয়ে সিরিয়াকে সহযোগিতা করে যাচ্ছে। উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়ার এ সহযোগিতা অত্যন্ত কাযর্কর ভূমিকা পালন করছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

তবে সিরিয়ায় তৎপর উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর পাশাপাশি তাদের পৃষ্ঠপোষকরা রাশিয়ার এ ভূমিকা মেনে নিতে পারছে না। গত ১৯ ডিসেম্বর তুরস্কে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে জনসমক্ষে গুলি করে হত্যা করে এক তুর্কি পুলিশ কর্মকর্তা। সিরিয়ার আলেপ্পো নগরী মুক্ত করার ঘটনায় রাশিয়ার সহযোগিতায় ক্ষিপ্ত ছিল ওই কর্মকর্তা। পরে তুর্কি নিরাপত্তা বাহিনী ঘাতক পুলিশ কর্মকর্তাকে হত্যা করে।

You Might Also Like