ডানায় ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছিল রুশ বিমান

কৃষ্ণসাগরে রোববার রাশিয়ার সামরিক বিমানটি ডানায় ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছিল। উদ্ধার পাওয়া ব্ল্যাক বক্স পরীক্ষা করে এ তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে রুশ গণমাধ্যম।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার সাগর থেকে বিধ্বস্ত বিমানের দ্বিতীয় ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয়েছে। এর আগে মঙ্গলবার বিমানের প্রথম ও প্রধান ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয়েছিল। এ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করছেন তদন্ত কর্মকর্তারা।

তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, বিমানের ডানায় থাকা পাখাগুলি ও প্যানেল একসঙ্গে না খোলায় এ দুর্ঘটনা ঘটেছে। অথচ এই পাখা ও প্যানেলের ঘুর্ণনের কারণেই বিমান সামনের দিকে অগ্রসর হয়।

ক্রেমলিনপন্থি সংবাদমাধ্যম লাইফ নিউজ জানিয়েছে, সময় মত পাখা না খোলায় বিমান ভয়ঙ্করভাবে বেঁকে যায়। এর ফলে পাইলট নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। ব্ল্যাক বক্সের অডিওতে শেষ মুহূর্তে একজন ক্রুকে ‘ফ্ল্যাপস..সর্বনাশ..!’ বলে চিৎকার করতে শোনা গেছে।

রোববার রাশিয়ার টিইউ-১৫৪ শ্রেণির একটি বিমান সোচি বিমানবন্দর থেকে সিরিয়ার লাটাকিয়ায় যাওয়ার পথে কৃষ্ণসাগরে ৯২ আরোহীসহ বিধ্বস্ত হয়। আরোহীদের মধ্যে ৬৪ জন ছিলেন মিলিটারি ব্যান্ডদল অ্যাকেজান্দ্রভের সদস্য। অ্যাকেজান্দ্রভের সদস্যরা খ্রিষ্টীয় নতুন বছর উপলক্ষে সিরিয়ায় অবস্থানরত সেনাদের মনোরঞ্জনের জন্য যাচ্ছিলেন। ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ১৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

You Might Also Like