বিয়ানীবাজার সমিতি আরো ২০০ কবরের যায়গা কিনবে

নিউ ইয়র্কস্থ বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির নতুন করে ২০০ কবরের যায়গা কেনার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে সমিতির মালিকানায় আরো ১১২ টি কবরের জায়গা রয়েছে। নতুনকরে কেনার পর মোট ৩১২ টি কবরের যায়গা হবে।

গত ২৫ ডিসেম্বর রোববার সন্ধ্যায় ওজন পার্কের বিসমিল্লাহ্ কাবাব অ্যান্ড কারি রেস্টুরেন্টে অনুষ্ঠিত কার্যকরী পরিষদ সাধারণ সভায় এই সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মাসুদুল হক ছানু। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মুহিবুর রহমান রুহেল। মঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত সভাপতি কামাল আহমেদ, বৃহত্তর সিলেট গণদাবী পরিষদের সভাপতি আজিমুর রহমান বোরহান, বিয়ানীবাজার সমিতিরি সাবেক সভাপতি মাশুকুল আলম খান, সমিতির উপদেষ্টা ছমির উদ্দিন, গৌছ উদ্দিন খান, মহিউদ্দিন, সাবেক উপদেষ্টা আব্দুল জলিল, সাবেক সহ-সভাপতি মুজাহিদুল ইসলাম, সাবেক চেয়ারম্যান আলহাজ নাজিম উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক মিছবা আহমদ।

পবিত্র কোরান থেকে তেলাওয়াতের মাধ্যমে সভার কাজ শুরু হয়। স্বাগত বক্তব্য দেন সভাপতি মাসুদুল হক ছানু। এরপর মুহিবুর রহমান রুহেল সাধারণ সম্পাদকের এবং কোষাধ্যক্ষ হেলিম উদ্দিন সংগঠনের আয়-ব্যয়ের রিপোর্ট উপস্থাপন করেন। কোষাধ্যক্ষ তার প্রতিবেদনে উল্লেখ করেন, বিয়ানীবাজার সমিতির নিজস্ব ভবন থেকে বর্তমানে প্রতিমাসে আয় হচ্ছে ৮ হাজার ৮০ ডলার। কার্যকরী পরিষদ বিগত এক বছরে ৫০ জন আজীবন সদস্য সংগ্রহ করেছে। বর্তমানে সমিতির ব্যাংক অ্যাকাউন্টে ৫৬ হাজার ডলার গচ্ছিত রয়েছে।

সভায় অবহিত করা হয় যে সমিতির ১৮০টি কবরের মধ্যে ১১২টি কবর অব্যবহৃত আছে। বিয়ানীবাজার সমিতির সদস্য যে অনুপাতে বাড়তে সে লক্ষ্যে আরো কবর কেনা জরুরি বলে সভায় মতামত ব্যক্ত করা হয়। এ প্রস্তাব সভায় সর্বসম্মতিক্রমে গ্রহণ করে আরো ২০০টি কবর কেনার জন্য একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক হলেন সংগঠনের সাবেক সভাপতি ও বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত সভাপতি কামাল আহমেদ। এছাড়া সদস্য সচিব হয়েছেন সংগঠনের সাবেক সভাপতি ও বৃহত্তর সিলেট গণদাবী পরিষদের সভাপতি আজিমুররহমান বোরহান। এই কমিটির সদস্যরা হলেন মাশুকুল ইসলাম খান, মুজাহিদুল ইসলাম, ছমির উদ্দিন, মুহিউদ্দিন, গৌছ উদ্দিন খান, নাজিম উদ্দিন, মিছবা আহমদ, মাসুদুল হক ছানু ও মুহিবুর রহমান রুহেল। আহ্বায়ক কমিটি শিগগির বিয়ানীবাজারবাসীর সঙ্গে কথা বলে ২০০ কবর কেনার ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।

সাধারণ সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন আব্দুল হক মুনিয়া, আব্দুল লতিফ মতিন, বেলাল উদ্দিন ফখরুল, আখতার আহমেদ খান, নূরুল ইসলাম, ফখর উদ্দিন, হাকিম হোসেন, নজরুল ইসলাম প্রমুখ। খবর প্রেস বিজ্ঞপ্তির।

সাধারণ সভা শেষে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত সভাপতি কামাল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক মুনিয়া, বীর মুক্তিযোদ্ধা আহমদ মোস্তফা বাবুল, বৃহত্তর সিলেট গণদাবী পরিষদের সভাপতি আজিমুর রহমান বোরহান, সমিতির উপদেষ্টা ছমির উদ্দিন, গৌছ উদ্দিন খান, সাবেক সাধারণ সম্পাদক মিছবা আহমদ, ওসমানী স্মৃতি পরিষদের সভাপতি আব্দুল কাদের, সাংবাদক শরীফুল হক মঞ্জু, সাবেক ছাত্রনেতা আব্দুল হাসিব, কোষাধ্যক্ষ হেলিম উদ্দিন, সদস্য নূরুল ইসলাম প্রমুখ।

সভায় মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানানো হয় এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়।

 

You Might Also Like