শিক্ষার মানোন্নয়নে এডুকেশন গসিপ

ছাত্র, শিক্ষক, অভিভাবক ও শহর-গ্রামাঞ্চলের শিক্ষার মানোন্নয়ন এবং বিভিন্ন সমস্যার সমাধানে ‘এডুকেশন গসিপ’ নামে একটি প্লাটফর্ম চালু করেছে একদল তরুণ।

মঙ্গলবার রাতে রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারে এ প্লাটফর্মের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ প্লাটফর্মের আওতায় একটি অ্যাপস, একটি ওয়েবসাইট ও একটি অ্যাটেনডেন্ট মেশিন রয়েছে। এর মাধ্যমে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের একটি ডাটাবেজ তৈরি করা হবে বলে জানিয়েছেন এ প্লাটফর্মের প্রধান উদ্যোক্তা তানভীর তাবাসসুম অভি।

অনুষ্ঠানে তানভীর তাবাসসুম জানান, এডুকেশন গসিপ কোনো প্রথাগত পদ্ধতি নয়। এটি শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার আধুনিক পদ্ধতি। এ প্লাটফর্মের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীর বিদ্যালয় গমন নিশ্চিতকরণ, শিক্ষার্থীর তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি, ছাত্র-শিক্ষক-অভিভাবকদের মধ্যে সমন্বয় সাধন করবে।

ঝরে যাওয়া শিক্ষার্থীদের সংখ্যা নির্ণয় ও বিদ্যালয়ে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ, সোস্যাল নেটওয়ার্কিংসহ অ্যাপস ও ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষাসংশ্লিষ্ট সব উপকরণ (সিলেবাস, রুটিন, ই-বুক, বেতন পরিশোধ, শিক্ষার্থীর অগ্রগতি নিরূপণ করা যাবে) নিশ্চিত করবে।

অভি আরো জানান, ওয়েবসাইটে শিক্ষার্থী ও শিক্ষকের চাহিদা যেমন অ্যাসাইনমেন্ট জমা, টিউশন ফি, ব্যক্তিগত রুটিন নিয়ন্ত্রণ, পরীক্ষার্থীর নিবন্ধন ও মূল্যায়ন উপস্থিতির পরিসংখ্যান ও ফলাফলের ওপর ভিত্তি করে দিক-নির্দেশনা প্রদান করবে। একই সঙ্গে সিস্টেমটি কর্মকর্তা-কর্মচারীরা একটি সফটওয়্যার হিসেবেও ব্যবহার করতে পারবেন।

এ প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কেন্দ্রীয়ভাবে মনিটর করার একটি বিশাল সুযোগ সৃষ্টি করাসহ শহর ও গ্রামাঞ্চলের শিক্ষার মানের তারতম্য দূর করতে সহায়তা করবে।

এ প্লাটফর্ম তৈরিতে অভির নেতৃত্বে মোসাদ্দেক হোসেন, আহমেদ তারেক ও মো. রমজান নামে তিনজন জার্মান প্রবাসী তরুণ অংশগ্রহণ করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে গাজীপুর কালিয়াকৈর হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হোসনেয়ারা বেগম উপস্থিত ছিলেন।

You Might Also Like