মস্কোয় বসছে রুশ পাকিস্তান চীনের বৈঠক: আফগানিস্তানের উদ্বেগ

রাশিয়ার রাজধানী মস্কোয় মঙ্গলবার রাশিয়া, পাকিস্তান ও চীনের অংশগ্রহণে যে ত্রিদেশীয় বৈঠক হতে যাচ্ছে সে বিষয়ে উদ্বেগ ও নিন্দা প্রকাশ করেছে আফগানিস্তান।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শাকিব মুস্তাগণি বলেছেন, “আমাদের সরকারের সঙ্গে ত্রিদেশীয় এ বৈঠকের বিষয়ে কোনো পরামর্শ করা হয় নি।”
গত সপ্তাহে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া গণমাধ্যমকে জানিয়েছিলেন, আসন্ন সম্মেলনে “আফগান পরিস্থিতিসহ আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা” নিয়ে আলোচনা করা হবে।
মস্কো সম্মেলনে পাকিস্তানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব আইজাজ চৌধুরী। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কীভাবে সহযোগিতা বাড়ানো যায় তা নিয়েই মূলত এ সম্মেলনে আলোচনা করা হবে। পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র গত সপ্তাহের ব্রিফিংয়ে নতুন করে বলেছেন, “আমরা আগেও বলেছি যে, আমাদের স্বার্থেই আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতাষ্ঠা করা জরুরি। এ চেতনা থেকে আমরা আফগানিস্তান শান্তি প্রতিষ্ঠায় প্রতিশ্রতিবদ্ধ এবং সব রকমের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে প্রস্তুত রয়েছি।”
আফগান বিষয়ক রুশ বিশেষ দূত জামির কাবুলভও একই ধরনের কথা বলেছেন। তবে আফগান মুখপাত্র এসব কথায় আশ্বস্ত হচ্ছেন না। তিনি বলছেন, মস্কো সম্মেলন নিয়ে এক ধরনের অস্পষ্টতা রয়েছে। তিন দেশের উচিত- বিষয়টি পরিষ্কারভাবে আফগানিস্তানের সামনে তুলে ধরা।

You Might Also Like