ক্ষিপ্ত ইসরাইল ১০ দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইহুদিবাদী ইসরাইল-বিরোধী প্রস্তাব পাস হওয়ার পর তেল আবিবে নিযুক্ত ১০টি দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার। এসব দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোটে দিয়েছিল। অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিন্দা এবং বসতি নির্মাণ তৎপরতাকে আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে প্রস্তাবটিতে।

ইসরাইল যেসব দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে সেগুলো হলো- ব্রিটেন, চীন, রাশিয়া, ফ্রান্স, জাপান, মিশর, উরুগুয়ে, স্পেন, ইউক্রেন এবং নিউজিল্যান্ড। এছাড়া, ইসরাইলের মন্ত্রিসভার বৈঠকে যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার আবারো মার্কিন সরকারের অবস্থানের সমালোচনা করেছেন। শুক্রবারের ভোটাভুটিতে আমেরিকা ভোট দেয়া থেকে বিরত ছিল। ফলে ইসরাইল-বিরোধী প্রস্তাবটি ১৪-০ ভোটে পাস হয়েছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী এ প্রস্তাব পাসের উদ্যোগ নেয়ার জন্য বারাক ওবামা প্রশাসনকে অভিযুক্ত করেছেন। নেতানিয়াহু বলেছেন, “আমাদের কাছে যে তথ্য রয়েছে সে অনুযায়ী আমাদের কোনো সন্দেহ নেই যে, ওবামা প্রশাসন এ প্রস্তাবের উদ্যোগ নিয়েছে, এর পেছনে দাঁড়িয়েছে, এর ভাষা ঠিক করে দিয়েছে এবং প্রস্তাবটি পাসের জন্য দাবি তুলেছিল। নেতানিয়াহু দম্ভভরে বলেছেন, ইস্যুটি সমাধানের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উপযুক্ত জায়গা নয়।

You Might Also Like