হাওয়াইয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিস্তম্ভে আবের শ্রদ্ধা

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কয়েকটি স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

পার্ল হারবার পরিদর্শনের উদ্দেশে হাওয়াইয়ে পৌঁছেছেন আবে। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও শিনজো আবে ১৯৪১ সালে জাপানি বাহিনীর হামলায় বিধ্বস্ত পার্ল হারবারে নিহত যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

পার্ল হারবার হামলার পর এই প্রথম দুই দেশের বর্তমান ক্ষমতাসীন নেতারা ঐতিহাসিক স্থানটি পরিদর্শন করবেন। নিহত যোদ্ধাদের জন্য প্রার্থনা করবেন কিন্তু হামলার জন্য ক্ষমা চাইবেন না শিনজো আবে।

পার্ল হারবার ঘাঁটিতে হামলায় যুক্তরাষ্ট্রের ২ হাজার ৪০৩ সার্ভিসম্যান নিহত হন। এই হামলার পর আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র।

হাওয়াইয়ে পৌঁছানোর পর প্রথমে জাতীয় স্মৃতি সমাধিক্ষেত্রে গিয়ে নিহত যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান শিনজো আবে। এ সময় তিনি কয়েক মুহূর্ত নিরবে দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পার্ল হারবারে জাপানের হামলায় যুক্তরাষ্ট্রের আটটি যুদ্ধজাহাজের সবগুলোই ক্ষতিগ্রস্ত হয় এবং চারটি জাহাজ ডুবে যায়। কিন্তু তখন পাশেই অবস্থান করছিল যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজ।

স্থানীয় সময় মঙ্গলবার প্রধানমন্ত্রী আবে ও প্রেসিডেন্ট ওবামা দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে মিলিত হবেন। ২০ জানুয়ারি ক্ষমতা শেষ হওয়ার আগে এটিই ওবামার সঙ্গে আবের শেষ আনুষ্ঠানিক বৈঠক।

এ বছরের শুরুর দিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সবচেয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হিরোশিমা পরির্দশন করেন প্রেসিডেন্ট ওবামা। ১৯৪৫ সালে হিরোশিমায় যুক্তরাষ্ট্রের আনবিক বোমার আঘাতে প্রাণ হারায় প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ।

এরপর পার্ল হারবার পরির্দশনের ঘোষণা আসে আবের পক্ষ থেকে। পার্ল হারবারে হামলার ৭৫ বছর পূর্তির কয়েক সপ্তাহ পরে সেখানে পরির্দশনে যাচ্ছেন দুই দেশের শীর্ষ নেতারা।

পার্ল হারবার হামলা
১৯৪১ সালের ৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের পার্ল হারবার নৌঘাঁটিতে হামলা চালায় জাপানের ৩৫৩টি বিমান। মাত্র ১ ঘণ্টা ১৫ মিনিটের এই হামলায় নিহত হয় যুক্তরাষ্ট্রের ২ হাজার ৪০৩ জন সার্ভিসম্যান।

আটটি যুদ্ধজাহাজসহ মার্কিন নৌবাহিনীর ১৯টি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়। ডুবে যায় চারটি যুদ্ধজাহাজ। জাপানের এই হামলায় যুক্তরাষ্ট্রের ৩২৮টি বিমান বিধ্বস্ত হয়।

You Might Also Like