বার্লিনে হামলার ঘটনায় আটক ৪

জার্মানির বার্লিনে ক্রিসমাস মার্কেটে লরি চালিয়ে ১২ জনকে হত্যার ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ। সন্দেহভাজন হামলাকারী তিউনিসীয় যুবকের সঙ্গে তাদের সংশ্লিষ্টতা রয়েছে বলে জানিয়েছেন জার্মানির প্রধান সরকারি কৌঁসুলি। বৃহস্পতিবার জার্মান সংবাদমাধ্যম বিল্ড এ তথ্য জানিয়েছে।

সোমবার ক্রিসমাস মার্কেটে ব্যস্ততম সময়ে লোকজনের ওপর লরি চালিয়ে দেয় হামলাকারী। এতে ১২ জন নিহত ও ৪৯ জন আহত হন। বুধবার জার্মান পুলিশ জানিয়েছে, যে লরিটি দিয়ে হামলা চালানো হয়েছে তার চালকের আসনের নিচে অভিবাসন প্রত্যাশী তিউনিসীয় যুবক আনিস আমরির পরিচয়পত্র পাওয়া গেছে। লরির ভেতরে পাওয়া সমস্ত ডিএনএ নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত ফেব্রুয়ারি থেকে বার্লিনে বসবাস শুরু করেছিল আনিস। পরবর্তীতে পুলিশ তাকে জনসাধারণের জন্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেছিল। যথাযথ কাগজপত্র জমা না দেয়ায় গত জুনে তার অভিবাসনের জন্য করা আবেদন স্থগিত করা হয়।চলতি বছর বিভিন্ন অপরাধের অভিযোগে তাকে তিনবার আটকও করেছিল পুলিশ। এছাড়া গত বছর থেকে সে জার্মান গোয়েন্দা সংস্থার নজরদারিতে ছিল ।

জার্মান প্রসিকিউটরের কার্যালয় থেকে এক বিবৃতিতে জনসাধারণকে আনিসের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। এতে বলা হয়, ‘সতর্ক থাকুন: সে নৃশংস হতে পারে এবং অস্ত্রধারী হতে পারে।’

বুধবার রাতেই আনিসের বিরুদ্ধে ইউরোপজুড়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আনিসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করতেন এমন চার ব্যক্তিকে বৃহস্পতিবার আটক করেছে পুলিশ। জার্মানির প্রধান সরকারি কৌঁসুলি এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম বিল্ড।

You Might Also Like