ট্রাম্পের সরকারে চীনের কট্টর সমালোচনাকারী

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারে স্থান পেলেন চীনের কট্টর সমালোচনাকরী অর্থনীতিবিদ পিটার নাভারো।

হোয়াইট হাউস ন্যাশনাল ট্রেড কাউন্সিলের প্রধান হিসেবে তাকে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। ডিরেক্টর অব ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল পলিসির পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করবেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ট্রাম্পের উপদেষ্টা ছিলেন অর্থনীতিবিদ নাভারো। চীন ও মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বেশ কিছু বাণিজ্য চুক্তি নিয়ে সমালোচনা করেন ট্রাম্প, যা নাভারোর মাথা থেকে বের হওয়া।

যুক্তরাষ্ট্রের যেসব অর্থনীতিবিদ চীনের চরম সমালোচনাকারী তার মধ্যে নাভারোর নাম সবার আগে আসে। দি কামিং চায়না ওয়ার্স ও ডেথ বাই চায়না নামে দুটি বই রয়েছে তার। এতে চীনের নীতির মারাত্মক সমালোচনা করেছেন তিনি।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের ‘এক চীন’ নীতি উপেক্ষা করে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলে চীনকে ক্ষেপিয়েছেন ট্রাম্প। এ ছাড়া অভ্যন্তরীণ মুদ্রার অবমূল্যায়নের মাধ্যমে বিশ্ববাজারে প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রকে কোনঠাঁসা করার জন্য চীনকে দায়ী করেছেন তিনি।

ট্রাম্পের ক্ষমতা গ্রহণ প্রক্রিয়ায় যুক্তরা জানিয়েছেন, জাতীয় বাণিজ্য পরিষদে নাভারোর নিয়োগের অর্থ দাঁড়াচ্ছে, আমেরিকান ম্যানুফ্যাকচারিংকে আবারও বৃহৎ করতে চান ট্রাম্প।

ট্রাম্পের মন্ত্রিসভা প্রায় চূড়ান্ত হয়েছে। আগামী ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করবেন তিনি। তার মন্ত্রিসভার বেশির ভাগ সদস্য শ্বেতাঙ্গ পুরুষ এবং অধিকাংশই ব্যবসা-বাণিজ্যের সঙ্গে যুক্ত অরাজনৈতিক ব্যক্তি।

You Might Also Like