ফোবানার আয়োজন সব সময়ই আকর্ষণীয় হয়ে থাকে বলে অনেক প্রবাসী মনে করেন। তবে নানা মতানৈক্যের ফলে যদিও এখন ফোবানা বিভিন্ন ভাগে বিভক্ত, কিন্তু প্রবাসীরা ঐক্যবদ্ধ ফোবানা প্রত্যাশা করে।
কুইন্সের লাগোয়ার্ডিয়া প্লাজা হোটেলে বসেছিল নিউইয়র্ক ৩৬তম ফোবানার ২ দিনের আসর। মাইটেক ইউএসএ’র ব্যানারে ৩ ও ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ফোবানা ছিল নানা আয়োজনে ভরপুর। প্রবাসে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতিকে তুলে ধরতেই ফোবানার এই আয়োজন। অনুষ্ঠানটি ছিল সকলের জন্য উন্মুক্ত।
অ্যাসাল প্রেসিডেন্ট মাফ মিসবা উদ্দিন ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন। যুক্তরাষ্ট্রে সফররত কুমিল্লা জেলা বিএনপির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দ্বিতীয় দিন সম্মেলনের উদ্বোধন করেন কুইন্স কাউন্টি জজ সোমা সাঈদ ও ডা. হামিদুজ্জামান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কংগ্রেসম্যান প্রার্থী ডা. মুজিবুল হক, যুক্তরাষ্ট্র বিএনপি সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, বিএনপি নেতা মিজানুর রহমান ভূইয়া মিল্টন, মোশাররফ হোসেন সবুজ, অ্যাডভোকেট মুজিবুর রহমান, প্রবীণ সাংবাদিক মাহমুদ খান তাসের, বৃহত্তর নোয়াখালী সমিতির সাবেক সভাপতি আব্দুর রব মিয়া, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, কোষাধ্য¶ মোহাম্মদ আলী, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মহিউদ্দিন দেওয়ান প্রমুখ।
এবারের ফোবানা সম্মেলনের আয়োজক কমিটির চেয়ারম্যান ছিলেন ড. শওকত আলী। নির্বাহী চেয়ারম্যান ছিলেন শরাফত হোসেন বাবু, জয়েন্ট চেয়ারম্যান ছিলেন জসিম উদ্দিন ভূইয়া।
এছাড়া আরো ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক জিয়া উদ্দিন সোহাগ ও সদস্য সচিব হজরত আলী। সেমিনার কমিটির চেয়ারম্যান সাংবাদিক রিমন ইসলাম, কাব্য জলসা কমিটির চেয়ারম্যান কবি সালেম সুলেরী এবং ফ্যাশন শো কমিটির চেয়ারপারসন ছিলেন নাজমুন নাহার ইউনা। অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন জনপ্রিয় কন্ঠশিল্পী তপন চৌধুরী, বেবী নাজনীন, শম্পা জামান, কামরুজ্জামান বকুল, আমানত হোসেন আমান, সবুজ (ইউকে), মেহজাবিন প্রমুখ।
আয়োজকরা জানান, আগামী বছর ৩৭তম ফোবানা সম্মেলন হবে ভার্জিনিয়াতে। এজন্য হোস্ট কমিটির চেয়ারম্যান করা হয়েছে বর্তমান জয়েন্ট চেয়ারম্যান জসিম ভূইয়াকে। সদস্য সচিব হয়েছেন বর্তমান সদস্য সচিব হজরত আলী। হোটেলের বল রুমে অনুষ্ঠান মঞ্চ ছাড়াও ছিল জুয়েলারি, শাড়ি কাপড় ও খাবারের স্টল।