পাইলটের কারণেই ব্রাজিলের ফুটবল খেলোয়াড়দের বিমানটি বিধ্বস্ত

ব্রাজিলের ফুটবল খেলোয়াড়দের বহনকারী বিমানটি বিধ্বস্তের পেছনে পাইলট ও বিমান কর্তৃপক্ষ সরাসরি দায়ী বলে জানিয়েছে বলিভিয়ার একটি তদন্তকারী দল। বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ২৯ নভেম্বর ব্রাজিলের চাপেকোয়েনশে ফুটবল ক্লাবের খেলোয়াড়, কর্মকর্তা ও ম্যাচের সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিকদের বহনকারী বিমানটি কলম্বিয়ার মেদেইনে বিধ্বস্ত হয়। এতে বিমানটির ৭৬ জন আরোহী নিহত হয়। লা মিয়া এয়ারলাইন্স নামে বলিভিয়ার একটি সংস্থা বিমানটি পরিচালনা করতো। বিমানের পাইলটেরও এই কোম্পানিতে শেয়ার ছিল।

দুর্ঘটনার পর লা মিয়ার প্রধান নির্বাহী গুস্তাভো ভার্গাস গামবোয়া ও তার ছেলে গুস্তাভো ভার্গাসকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তারা দুজনই এ ঘটনায় তাদের দায় অস্বীকার করেছেন।

কলম্বিয়ার তদন্ত দল জানিয়েছে, পাইলটের অডিও রেকর্ড থেকে জানা গেছে, বিমানটির জ্বালানি শেষ হয়ে গিয়েছিল। এয়ার ট্রাফিকের কাছে পাইলট বিমানটির বৈদ্যুতিক গোলোযোগ এবং জ্বালানি সংকটের কথা জানাচ্ছিলেন।

বলিভিয়ার জনকল্যাণ ও সেবা বিষয়ক মন্ত্রী মিল্টন কার্লোস বলেছেন, ‘ পাইলট ও এয়ারলাইন কর্তৃপক্ষের ওপরই পুরোপুরি দায় বর্তায় এবং এই প্রমাণ অকাট্য।’

You Might Also Like