পাপুয়া নিউ গিনিতে ৮ মাত্রার ভূমিকম্প

পাপুয়া নিউ গিনির নিউ আয়ারল্যান্ড অঞ্চলে শনিবার ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের পরে ওই এলাকাসহ নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে প্রথমে সুনামি সতর্কতা জারি করা হয়। তবে পরে নিউজিল্যান্ডে সুনামি সতর্কতা প্রত্যাহার করা হয়েছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, পাপুয়া নিউ গিনির নিউ আয়ারল্যান্ড অঞ্চলে শনিবার সকালে ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মাটির ৭৩ কিলোমিটার গভীরে।

পরে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার (পিটিডব্লিউসি) থেকে জানানো হয়, ভূমিকম্পের প্রভাবে ব্যাপক বিপজ্জনক সুনামি আঘাত হানার আশঙ্কা রয়েছে। পাপুয়া নিউ গিনি ছাড়াও নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, চুক, নাউরু, কসরে ও ভানুয়াতুতেও সুনামি আঘাত হানতে পারে।

নিউজিল্যান্ডের বেসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয়ও সুনামির আশঙ্কায় প্রথমে সমুদ্র সৈকত থেকে লোকজনকে দূরে থাকার নির্দেশনা দেয়। তবে পরে সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেয় তারা।

নিউজিল্যান্ডের বেসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটার বার্তায় লিখেছে, ‘আজ সকালে পাপুয়া নিউ গিনিতে ৮ মাত্রার ভূমিকম্পের পর নিউজিল্যান্ডে জারি করা সুনামি সতর্কতা বাতিল করছি আমরা। সুনামি বিশেষজ্ঞ প্যানেল জানিয়েছে, নিউজিল্যান্ডে সুনামির কোনো হুমকি নেই। হুমকি বাতিল করা হয়েছে।’

You Might Also Like