নারী-পুরুষে শি-হি নয়, সবাই জি

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় চাইছে, নারী-পুরুষ লিঙ্গ নির্দেশক শি ও হি শব্দের পরিবর্তে তাদের শিক্ষার্থীরা সবার ক্ষেত্রে জি ব্যবহার করুক।

তৃতীয় লিঙ্গের মানুষদের বেলায় শি, হি নাকি অন্য শব্দ ব্যবহার করা হবে, তা নিয়ে বিব্রতকর অবস্থার সৃষ্টি হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব শিক্ষার্থীকে নির্দেশনা দিয়েছে, তারা যেন জি ব্যবহার করে সম্বধন করেন।

সানডে টাইমসের এক খবরে বলা হয়েছে, বিশ্বের অন্যতম নেতৃত্ব স্থানীয় এই শিক্ষাপ্রতিষ্ঠান একটি ছাত্র পরিষদের লিফলেটে এ-সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করেছে। অঘটনের হাত থেকে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের রক্ষা করতে এ উদ্যোগ নিয়েছে তারা।

ব্যক্তির নামের পরিবর্তে যে শব্দ ব্যবহার করা হয়, তাকে সর্বনাম বলে। শি ও হি-এর বদলে বাংলায় সে, তিনি ব্যবহার করা হয়। এই সে, তিনি হলো সর্বনাম। ইংরেজিতে নারীবাচক সর্বনাম শি এবং পুরুষবাচক সর্বনাম হি থাকলেও বাংলায় আলাদা আলাদা শব্দ নেই। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বলছে, তৃতীয় লিঙ্গের বেলায় যেসব সর্বনাম ব্যবহার করা হচ্ছে, তা তাদের আচরণবিধির লঙ্ঘন। ফলে শি ও হি বাদ দিয়ে সবার ক্ষেত্রে জি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে তারা।

বিশ্ববিদ্যালয়ের লেকচার ও সেমিনারেও লিঙ্গনিরপেক্ষ জি ব্যবহারের দাবি জোরালো হচ্ছে। এদিকে, বিশ্ববিদ্যালয়ের টয়লেটগুলোতেও লিঙ্গনিরপেক্ষ প্রতীক ব্যবহার শুরু করেছে কর্তৃপক্ষ।

You Might Also Like