রাশিয়ার ওপর প্রতিশোধ নেয়ার ঘোষণা ওবামার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ডেমোক্রেট দলের ওপর সাইবার হামলার প্রতিশোধ নেবে ওয়াশিংটন। বৃহস্পতিবার এনপিআর রেডিওকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ হুমকি দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের ওয়েবসাইট হ্যাক করায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি জড়িত ছিলেন বলে হোয়াইট হাউজের দাবির ওপর এ হুমকি দিলেন ওবামা।

প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা বেন রহডস বলেছেন, সরকারের বিভিন্ন কার্যক্রমের ওপর পুতিনের কঠিন নিয়ন্ত্রণ রয়েছে। এতেই বোঝা যায় হ্যাকিংয়ের বিষয়টি তিনি জানতেন।

রহডস বলেন, ‘রাশিয়া কীভাবে পরিচালিত হয় এবং পুতিন কীভাবে সরকারকে নিয়ন্ত্রণ করেন এসব বিষয় সম্পর্কে আমরা সবই জানি। এতেই ইঙ্গিত করে, এ ধরণের গুরুত্বপূর্ণ সাইবার হামলার বিষয়টি সরকারের সর্বোচ্চ পর্যায় অবহিত ছিল। শেষ পর্যন্ত রাশিয়ার সরকারের যে কোনো কর্মকাণ্ডের জন্য ভ্লাদিমির পুতিনিই দায়ী।’

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জশ আর্নেস্ট বলেছেন, ‘এটা প্রায় নিশ্চিত পুতিন এতে জড়িত ছিলেন।’

বৃহস্পতিবার ওবামা বলেন, ‘আমি মনে করি, কোনো বিদেশি সরকার আমাদের স্বাধীন নির্বাচন ব্যবস্থার ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করলে আমাদের এর বিরুদ্ধে অ্যাকশন নিতে হবে। আমাদের পছন্দীয় সময় ও সুবিধা অনুযায়ী আমরা এটা নেব।’

You Might Also Like