একশ বিলিয়ন ডলারের সম্পত্তি চান না ছেলে

চীনের সবচেয়ে ধনী ব্যক্তি ওয়াং জিয়ানলিন। তিনি ডালিয়ান ওয়ান্ডা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ প্রায় ১২২ বিলিয়ন মার্কিন ডলার।

কিন্তু এই বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকার খুঁজতে হবে তাকে। কারণ তার একমাত্র ছেলে জানিয়েছেন, বাবার মতো জীবনযাপন করতে চান না তিনি।

জিয়ানলিনের ২৮ বছর বয়সি ছেলে ওয়াং সিকং। বাবার শপিং সেন্টার, হোটেল, থিম পার্ক এবং স্পোর্টস ক্লাব কোনোটিরই মালিক হওয়ার ইচ্ছে তার নেই।

ওয়ানডা গ্রুপের ওয়েবসাইটের চীনা ভাষা থেকে অনুবাদ করে সাউথ চায়না মর্নিং লিখেছে, সম্প্রতি উদ্যোক্তাদের একটি সম্মেলনে ৬২ বছর বয়সি ওয়াং জিয়ানলিন বলেন, ‘আমি আমার ছেলের সঙ্গে উত্তরাধিকার বিষয়ে কথা বলেছি, সে জানিয়েছে আমার মতো জীবনযাপন করার ইচ্ছা তার নেই। বোধহয় যুবকদের নিজেদের কোনো বিষয়ে আগ্রহ এবং অগ্রাধিকার থাকে। সম্ভবত প্রফেশনাল ম্যানেজার অথবা একটি বোর্ড গঠন করে কোম্পানি চালাতে হবে।’

‘প্রার্থী হিসেবে আমাদের বেশ কয়েকজন প্রফেশনাল ম্যানেজার রয়েছে। তাদের মধ্যে থেকে প্রতিযোগিতার মাধ্যমে একজনকে বেছে নিয়ে বিজনেস লিডার হিসেবে প্রশিক্ষণ দিতে হবে।’ বলেন ওয়াং জিয়ানলিন।

সাউথ চায়না মর্নিংয়ের প্রতিবেদন অনুযায়ী ওয়াং সিকং তার বাবার বিশাল সম্রাজ্যের পরিচালক এবং ২ শতাংশ লভ্যাংশের মালিক। সামাজিক যোগাযোগমাধ্যমেও তিনি বেশ জনিপ্রয়।

তবে উত্তরাধিকার হতে না চাওয়া চীনে কোনো অবাক করা বিষয় নয়। নিজেদের কোম্পানি রয়েছে চীনের এমন ১৮২টি পরিবারের ওপর একটি জরিপ চালায় সাংহাই জিয়াওটং ইউনিভার্সিটি। জরিপে জানা যায়, ৮০ শতাংশ উত্তরাধিকাররাই তাদের বাবা-মায়ের সম্পতি নিতে ইচ্ছুক নয়।

You Might Also Like