তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল জিম্বাবুয়ে। বিশেষ করে জিম্বাবুয়ের রায়ান বার্লের ঘুর্ণিতে অস্ট্রেলিয়াকে ১৪১ রানে বেঁধে রেখে জিম্বাবুয়ে ইতিহাস গড়ার পথটা আগেই তৈরি করে ফেলেছিল। নড়বড়ে ব্যাটিং একটু শঙ্কা জাগাল বটে, তবে শেষমেশ শেষ হাসিটা সফরকারীরা জিম্বাবুয়েই হাসল। ৩ উইকেটের জয় তুলে নিয়ে ইতিহাসই গড়ে ফেলল দলটি। বাংলাদেশকে ওয়ানডে সিরিজে হারিয়ে দেওয়াটা যে মোটেও ‘ঝড়েবকে’ ছিল না, অস্ট্রেলিয়াকে তাদেরই মাঠে হারিয়ে সেটাই যেন প্রমাণ করল জিম্বাবুয়ে।

অস্ট্রেলিয়ার দেওয়া ১৪২ রানের লক্ষ্যে জিম্বাবুয়ে পৌঁছেছে ৩৯ ওভারে। উইকেটরক্ষক-ব্যাটার রেগিস চাকাভা ৭২ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন।

ওপেনার মারুমানি খেলেছেন ৩৫ রানের ইনিংস। এছাড়া কাইতানো ১৯, টনি মুনিয়োঙ্গা ১৭ ও রায়ান বার্ল ১১ রান করেন। অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড ৩টি উইকেট পান। এর আগে, টসে হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩১ ওভারে মাত্র ১৪১ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। এর মধ্যে ৯৪ রানই এসেছে ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে। ৯৬ বলে ২টি ছক্কা ও ১৪টি চার মারেন এই বাঁহাতি। ২২ বলে ১৯ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। এই দুইজন ছাড়া আর কোনো অজি ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি।

এক পর্যায়ে ৫ উইকেটে ১২৯ রান ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু ‘পার্ট-টাইম’ বোলার রায়ান বার্লের ঘূর্ণিতে ১২ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাত্র ৩ ওভারে ১০ রান দিয়ে ৫ উইকেট নেন বার্ল। ব্র্যাড ইভান্সের শিকার দুই উইকেট। ম্যাচসেরা হয়েছেন বার্ল ও সিরিজসেরা হয়েছেন অ্যাডাম জাম্পা।

রাকিব/এখন সময়