জঙ্গিদের শক্তি সঞ্চয়ের সুযোগ দেয়া যাবে না: রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তার দেশের বিমান বাহিনীর পৃষ্ঠপোষকতা না থাকার কারণে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ সিরিয়ার ঐতিহাসিক পালমিরা শহরে আবার হামলা চালাতে পেরেছে। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, পালমিরায় দায়েশের হামলা প্রমাণ করেছে, তাদেরকে পুনরায় শক্তি সঞ্চয় করার সুযোগ দেয়া যাবে না।

জেনারেল ইগোর কোনাশেঙ্কভ সোমবার মস্কোয় বলেন, সাম্প্রতিক সময়ে পালমিরা ও এর আশপাশে রাশিয়ার বিমান টহল বন্ধ ছিল এবং এই সুযোগকে কাজে লাগিয়েছে সন্ত্রাসীরা।

সিরিয়ার সেনাবাহিনী যখন দেশটির উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহর পুনর্দখলে ব্যস্ত তখন গত বৃহস্পতিবার ঐতিহাসিক পালমিরা শহরে ব্যাপক হামলা চালায় উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার জানায়, দেশটির বিমান সহায়তা নিয়ে সিরিয়ার সেনাবাহিনী প্রায় সবগুলো হামলা প্রতিহত করতে পেরেছে।

গত এপ্রিল মাসে পালমিরা থেকে দায়েশ জঙ্গিদের হটিয়ে দিয়েছিল সিরিয়ার সেনাবাহিনী। তার আগে নিজেদের দখলে থাকার সময় কয়েক হাজার বছর আগের এই ঐতিহাসিক নগরীর অনেক প্রত্নতাত্মিক নিদর্শন ধ্বংস করে জঙ্গিরা।

এদিকে, রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধে আমেরিকার অসহযোগিতার কারণে ঐতিহাসিক পালমিরা শহরে জঙ্গি গোষ্ঠী দায়েশ আবার হামলা চালাতে পেরেছে।

পেসকভ বলেন, আমেরিকা প্রয়োজনীয় সহযোগিতা করলে পালমিরায় দায়েশের হামলা ঠেকানো যেত। পালমিরা ও এর আশপাশের এলাকায় মার্কিন বিমান টহল থাকলেও তারা দায়েশ জঙ্গিদের অগ্রাভিযানের কোনো খবর দেয়নি বলে তিনি অভিযোগ করেন।#

পার্সটুডে

You Might Also Like