ইরানকে ৮০ বিমান দিচ্ছে বোয়িং

মার্কিন বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং-এর কাছ থেকে ৮০টি যাত্রীবাহী বিমান কেনার চুক্তি সই করেছে ইরান। রোববার ইরান এয়ার ও বোয়িং কোম্পানির প্রতিনিধিরা তেহরানে এ চুক্তি সই করেন এবং এর ভিত্তিতে আগামী ১০ বছরে পর্যায়ক্রমে এসব বিমান ইরানের কাছে হস্তান্তর করা হবে।

চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী আব্বাস আখুন্দি। এসব বিমানের মোট দাম ১৬,৬০০ কোটি ডলার বলে জানিয়েছেন চুক্তি সই করতে তেহরান সফরে আসা বোয়িং’র উপ ব্যবস্থাপনা পরিচালক ফ্লেচার বার্কডাল।

এ সম্পর্কে ইরানের রাষ্ট্রীয় বিমান সংস্থা- ইরান এয়ার’র ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ পারভারেশ বলেছেন, আগামী ১০ বছরে ইরান বোয়িং’র কাছ থেকে ৫০টি ৭৩৭ এবং ৩০টি ৭৭৭ মডেলের বিমান গ্রহণ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে আব্বাস আখুন্দি বলেন, এসব বিমান ইরানের হাতে আসলে আকাশপথে ভ্রমণসুবিধা দেয়ার জন্য ইরান এয়ারে ৫০,০০০ অতিরিক্ত আসন যুক্ত হবে। এ ছাড়া, ফরাসি বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাসের কাছ থেকে ১০০টি বিমান কেনার চুক্তিও শিগগিরই চূড়ান্ত হবে বলে তিনি জানান। ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী বলেন, বোয়িং’র সঙ্গে ৪১ বছর পর ইরানের এ ধরনের কোনো চুক্তি সই হলো।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বোয়িং’র উপ ব্যবস্থাপনা পরিচালক ফ্লেচার বার্কডাল বলেন, মার্কিন সরকারের সবুজ সংকেত পেয়েই তারা এ চুক্তি সই করেছেন। ইরানের সঙ্গে আবার সহযোগিতায় আসতে পেরে বোয়িং আনন্দিত বলেও জানিয়েছেন তিনি।#

পার্সটুডে

You Might Also Like