কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে এগিয়ে ভারত

মুম্বাই টেস্টে দুর্দান্ত এক সেঞ্চুরি করে বেশ কিছু কীর্তি গড়েছেন বিরাট কোহলি। অধিনায়কের অপরাজিত সেঞ্চুরিতে সিরিজের চতুর্থ এই টেস্টে লিড নিয়েছে ভারত।

কোহলির পাশাপাশি সেঞ্চুরি করেছেন মুরালি বিজয়ও। তবে ভারত এগিয়ে গেছে কোহলির ব্যাটে চড়ে।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪০০ রানের জবাবে তৃতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ৪৫১। কোহলি ১৪৭ ও জয়ন্ত যাদব ৩০ রানে অপরাজিত আছেন। স্বাগতিকরা এগিয়ে ৫১ রানে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ১ উইকেটে ১৪৬ রান নিয়ে শনিবার তৃতীয় দিন শুরু করেছিল ভারত। কিন্তু এদিন আর কোনো রান যোগ না করে দিনের দ্বিতীয় বলেই সাজঘরে ফেরেন চেতেশ্বর পূজারা (৪৭)। এর পরই বিজয় ও কোহলি মিলে তৃতীয় উইকেটে গড়েন ১১৬ রানের বড় জুটি।

ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নিয়ে ব্যক্তিগত ১৩৬ রানে আদিল রশিদের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন বিজয়। দলীয় ২৬২ রানে বিজয়ের বিদায়ের পর স্কোর ৩০৭ রানে যেতেই সাজঘরে ফেরেন আরো তিন ব্যাটসম্যান- করুণ নাইর, পার্থিক প্যাটেল ও রবিচন্দন অশ্বিন। ভারত তখন লিড নেওয়ার শঙ্কায়।

এক প্রান্ত আগলে রাখা কোহলি সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজাকে নিয়ে গড়েন ৫৭ রানের জুটি। জাদেজা ২৫ রান করে ফিরে যাওয়ার সময় কোহলির ব্যক্তিগত রান ৯৮। এক ওভার পরেই ক্যারিয়ারের ১৫তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। ভারতীয় অধিনায়ক অষ্টম উইকেটে জয়ন্ত যাদবের সঙ্গে ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে লিড এনে দেওয়ার পাশাপাশি দিনের খেলা শেষ করেন।

You Might Also Like