ভারতে কালো টাকা সাদা করতে রাজনৈতিক দলকে ব্যবহার করা হয়: সিইসি

ভারতের প্রধান নির্বাচন কমিশনার বা সিইসি নাসিম জায়েদি বলেছেন, বিশ্বের সবচেয়ে বেশি রাজনৈতিক দল দেশটিতে রয়েছে। ভারতে রাজনৈতিক দলের সংখ্যা উনিশ’রও বেশি হবে উল্লেখ করে তিনি আরো বলেন, এর মধ্যে চারশ’টি কখনোই কোনো নির্বাচনে অংশ নেয় নি ।

ভারতে কালো টাকা সাদা করতে দেশটির এ সব রাজনৈতিক দলকে হয়ত ব্যবহার করা হয় বলে সন্দেহ প্রকাশ করেন তিনি। অবশ্য ভারতের নির্বাচন কমিশনার এ জাতীয় রাজনৈতিক দলে নাম কেটে দেয়ার কাজ শুরু করেছে বলে জানান তিনি। নির্বাচন কমিশনারের দফতর থেকে নাম কেটে দেয়া হলে রাজনৈতিক দলের পেছনে ব্যয় করা অর্থ আয়কর মুক্ত হওয়ার সুযোগ আর পাবে না বলে জানান তিনি।

অবশ্য নিষ্ক্রিয় রাজনৈতিক দলগুলোর নিবন্ধন বাতিল করা হচ্ছে কেনো জানতে চাওয়া হলে নাসিম জায়েদি বলেন, এটি একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। শেষ পর্যন্ত ভারতীয় নির্বাচন কমিশনকে এটি করতে হবে উল্লেখ করে তিনি বলেন, তাৎক্ষণিক পদক্ষেপ হিসেবে নাম কেটে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তিনি বলেন, ভারতের যে সব রাজনৈতিক দল কখনোই নির্বাচনে অংশ নেয় নি তাদের নামের তালিকা এবং চাঁদা বাবদ এ সব দল যে অর্থ পেয়েছে তার তালিকা প্রকাশ করা হবে। নির্বাচন কমিশন যে সব দলের নাম কেটে দিয়েছে তার তালিকা ভবিষ্যতে প্রতি বছর প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

You Might Also Like