চার কোম্পানির সিগারেট পরীক্ষার নির্দেশ

সুপ্রীম কোর্টের আপিল বিভাগ বিদেশি ব্রিটিশ-আমেরিকান টোবাকোসহ দেশীয় চার তামাক কোম্পানির সিগারেট পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ রোববার এ আদেশ দেন। ব্রিটিশ-আমেরিকান ছাড়া বাকি তিনটি কোম্পানি হচ্ছে, ঢাকা টোবাকো ও আবুল খায়ের টোবাকো ও নাসির টোবাকো।

৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বিএসটিআইকে নির্দেশ দেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার তানজীব উল আলম। তিনি হাইকোর্টে আবেদনকারীর আইনজীবী ছিলেন।

আদালতে এনবি আরের পক্ষে শুনানি করেন আইনজীবী ‍মুরাদ রেজা, ব্রিটিশ-আমেরিকান টোবাকোর পক্ষে এএম আমিন উদ্দিন। ব্রিটিশ-আমেরিকান টোবাকোর সিগারেটের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মো. মশিউর রহমান হাইকোর্টে একটি রিট করেন। এ রিটের প্রেক্ষিতে হাইকোর্ট রুল জারি করেন।

একইসঙ্গে ব্রিটিশ-আমেরিকান টোবাকোর পন্য পরীক্ষার নির্দেশ দেন। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে কোম্পানিটি। শুধু তাদের পণ্যই নয়, অন্য কোম্পানিরও পণ্য পরীক্ষা করতে বলেন। আইনজীবীদের এমন যুক্তির প্রেক্ষিতে রোববার আদালত আরো তিনটি কোম্পানির পণ্য পরীক্ষা করতে বলেন।

তানজীব উল আলম বলেন, ব্রিটিশ-আমেরিকান টোবাকোর হলিউড ও ডারভি নামে দু’টি কম মূল্যের সিগারেট ব্রান্ডের সঙ্গে বেনসন, গোল্ডলিফ ও স্টার ব্রান্ডের তুলনামূলক পরীক্ষা করে প্রতিবেদন দিতে হবে। সেই তামাকের মান পরীক্ষা করতে হবে। বাকি তিন কোম্পানির কম মূল্যের ব্রান্ডের সঙ্গে বেশি মূল্যের ব্রান্ডের সিগারেটের তুলনামূলক চিত্র দিতে হবে।

You Might Also Like