বার্ড ফ্লু রুখতে ২ লাখ হাঁস নিধন

ব্লাড ফ্লু মহামারি রুখতে প্রায় ২ লাখ হাঁস নিধন করেছে নেদারল্যান্ডস।

উত্তর ইউরোপের দেশগুলোতে বার্ড ফ্লুর সংক্রম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এর প্রতিরোধে দেশটির কর্তৃপক্ষ সম্প্রতি সংক্রমিত হাঁস নিধন করেছে।

আমাস্টার্ডামের ৭০ কিলোমিটার দূরে বিদিংগুইজেন নামে একটি গ্রামে বার্ড ফ্লু ভাইরাস শনাক্ত হওয়ার পর ছয় খামারের ১ লাখ ৯০ হাজার হাঁস নিধন করা হয়। ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পোল্ট্রি পণ্য সরবরাহের ওপর ওই এলাকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বার্ড ফ্লুর এইচ৫এন৮ নামের সংক্রামক ভাইরাস ডেনমার্ক, সুইডেন, জার্মানি ও ফিনল্যান্ডে দ্রুত ছড়িয়ে পড়াছে। এর বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করেছে দেশগুলো।

অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা অর্থাৎ বার্ড ফ্লু বন্যপাখি ও পোল্ট্রি খামার থেকে ছড়ানো এক ধরনের ছোঁয়াচে রোগ। ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় প্রথম এইচ৫এন৮ ভাইরাসের সংক্রমণ হয়। এর জাপান, উত্তর আমেরিকা ও ইউরোপে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ে। ২০১৪ থেকে ২০১৫ সালের মাঝামাঝি এসব অঞ্চলে বার্ড ফ্লুর সংক্রমণ মহামারি রূপ নেয়।

বিজ্ঞানীদের ভাষ্য, পরিজায়ী পাখির মাধ্যমে বার্ড ফ্লু এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে ছড়িয়ে পড়ছে। এশিয়া থেকে ইউরোপ, ইউরোপ থেকে আর্কটিক হয়ে উত্তর আমেরিকায় ছড়াচ্ছে বার্ড ফ্লু।

You Might Also Like