বিশ্বের সবচেয়ে উঁচু গরু

বিশ্বের সবচেয়ে উঁচু গরুর নাম ড্যানিয়েল। নেদারল্যান্ডসের হোলস্টেন প্রজাতির গরু এটি। এই প্রজাতির গরুগুলো এমনিতেই অন্যান্য গরুর চেয়ে বড় হয়।

হোলস্টেন প্রজাতির ৬ ফুট ৪ ইঞ্চি উঁচু এই গরুর ওজন ২৬ মণের বেশি! আর তাই সাধারণ গরুর চেয়ে অনেক বেশি খেতে হয় তাকে। প্রতিদিন চারবার খায় সে। তার প্রতিদিনের খাবার তালিকায় থাকে ১০০ পাউন্ড খড়, ১৫ পাউন্ড অন্য খাদ্যশস্য ও ১০০ গ্যালন পানি।

এ রকম খাওয়ার পর গোবরও তো হবে ব্যাপক, তাই না? প্রতিদিন ১৫০ পাউন্ড গোবর ত্যাগ করে সে! তবে শরীর এত বিশাল হলেও ড্যানিয়েল আসলে খুব নিরীহ এক গরু।

ক্যালিফোর্নিয়ায় তার মালিক কেইন ফারলে তেমনটা জানিয়ে বলেছেন, যখন ছয় মাস বয়সি ছিল, তখনই আমরা বুঝতে পারি যে অস্বাভাবিকভাবে বড় হচ্ছে সে। ওই সময় বোতলে খাওয়ানো হতো তাকে। ছয় মাস পর আর বোতলে খেতে চাইত না সে, হুট করেই বড় হয়ে গেল।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম পাঠানো হয়েছে, সবচেয়ে উঁচু গরু হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য। এর আগে সবচেয়ে উঁচু গরু ছিল আমেরিকারই ইলিনয় রাজ্যের ব্লোসম নামের এক গরু। তার উচ্চতা ছিল ৬ ফুট ২ ইঞ্চি। গত বছর মে মাসে ১৩ বছর বয়সে মারা যায় সে। তাই বিশ্বের সবচেয়ে উঁচু গরুর খেতাবটা এখন ড্যানিয়েলই পাচ্ছে।

তবে একটা দুঃখজনক তথ্য হলো তার বিশাল শরীর আর ব্যাপক খাওয়ার ঝক্কি সামলাতে না পেরে কেইন ও অ্যান দম্পতি সম্প্রতি তাকে লস্ট কোস্ট হে ফার্মে রেখে এসেছে।

ওই ফার্মের ম্যানেজার টম পার্কার বলেছেন, সাধারণ আকারের গরু সাড়ে ৪ ফুটের মতো উঁচু হয়। কিন্তু এই গরু ৬ ফুট ৪ ইঞ্চি উঁচু। সাধারণ গরুর চেয়ে অন্তত ৪ গুণ বেশি খাবার খায় এই গরু। তবে পোষা গরু হিসেবেই তাকে লালনপালন করা হয়েছিল বলে সে খুব শান্ত প্রকৃতির।

ফার্ম কর্তৃপক্ষ ড্যানিয়েলের জন্য আলাদা একটা গোয়ালঘর তৈরি করবে, যাতে দর্শনার্থীরা এসে তাকে দেখতে পারেন।

You Might Also Like