পশ্চিমারা ভন্ড : দুতের্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বলেছেন, পশ্চিমারা গুন্ডা ও ভন্ড। শনিবার লিমায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠককালে তিনি এ মন্তব্য করেছেন।

বৈঠকে যুক্তরাষ্ট্র থেকে সরে এসে তার সরকারের নতুন পররাষ্ট্র নীতির বিষয়েও কথা বলেন দুতের্তে। তবে এর মাত্র দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট।এতে তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেছিলেন ।

দুতের্তে বলেন, ‘ আমি ঐতিহাসিকভাবে পশ্চিমা বিশ্বকে চিনতে সক্ষম হয়েছি। যতক্ষণ সম্পর্ক টিকেছিল ততক্ষণ এরা ভালো ছিল। পরবর্তীতে আমি দেখলাম, অনেক পশ্চিমা দেশ ছোট ছোট দেশগুলোর ওপর গুন্ডামি করছে। শুধু তাই নয়, তাদের মধ্যে অনেক ভন্ডামিও রয়েছে।’

বৈঠকে গত মে মাসের নির্বাচনে ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় দুতের্তে স্বাগত জানান রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। এসময় তিনি বলেন, রাশিয়া ও ফিলিপাইনের মধ্যে বিশ্বাস ও আস্থা গড়তে অতি অল্প সময়ের মধ্যে অনেক কিছু করতে সক্ষম হয়েছেন দুতের্তে।

পেরুর রাজধানী লিমা ত্যাগ করার আগে দুতের্তে বলেছেন, তিনিও রাশিয়ার মতো আর্ন্তজাতিক আদালত থেকে ফিলিপাইনের সদস্যপদ প্রত্যাহার করতে চান। যদি রাশিয়া ও চীন মিলে নতুন কোনো জোট করে তাহলে সেই জোটে তিনিই হবেন প্রথম যোগদানকারী।

You Might Also Like