ওবামার চোখে হিলারির হারের কারণ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের হেরে যাওয়ার কারণ স্পষ্ট করেছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি মনে করেন, সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সফলভাবে প্রচারণা চালাতে না পারায় হিলারি ক্লিনটন হেরে গেছেন।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পের পক্ষে বহুসংখ্যক ভুয়া নিউজ ওয়েবসাইট খোলা হবে এবং এ নিয়ে ওবামা ব্যক্তিগতভাবে চিন্তিত ছিলেন। বিষয়টি নিয়ে তিনি তার পরামর্শক দলের সঙ্গে আলোচনাও করছিলেন। ব্রিটিশ পত্রিকার প্রতিবেদন অনুসারে, শত শত বানানো প্রতিবেদন প্রকাশ করা হয়েছে যা ডোনাল্ড ট্রাম্পকে তুলে দিয়েছে এবং এগুলো হিলারির জন্য অপবাদ ও পরাজয় ডেকে এনেছে।

একই ধরনের তথ্য প্রকাশ করেছেন নিউ ইয়র্কার পত্রিকার সম্পাদক ডেভিড রেমনিক। তিনি জানান, অনলাইনে ভুয়া সংবাদ প্রতিবেদন নিয়ে ওবামার টিম খুবই উদ্বিগ্ন ছিল। এসব প্রতিবেদন ও কলাম হিলারির জন্য হোয়াইট হাউজে যাওয়ার সম্ভাবনার পথে ঝুঁকি সৃষ্টি করেছিল।
রেমনিক জানান, নির্বাচনের কয়েকদিন আগে প্রেসিডেন্ট ওবামা তার সহযোগীদের সঙ্গে বিষয়টি নিয়ে গভীরভাবে আলোচনা করেছিলেন। সে সময় তিনি তার সহযোগীদের সঙ্গে নতুন ধরনের ‘মিডিয়া ইকোসিস্টেম’ নিয়ে কথা বলেন যার কাছে সত্য ও বাস্তব ঘটনার কোনো মূল্যই নেই। রেমনিক জানান, ফেইসবুক ও টুইটারের মাধ্যমে ট্রাম্প যে নতুন মিডিয়া কাঠামো ব্যবহার করে জনগণের দৃষ্টি আকর্ষণ ও তাদের আবেগ জাগিয়ে তোলার চেষ্টা করছিলেন ওবামা এ কৌশল সম্পর্কে আলোচনা করেছিলেন। ওবামা তখন বলেছেন, “ট্রাম্প নতুন ইকোসিস্টেম সম্পর্কে বুঝতে পেরেছেন যে, নির্বাচনী প্রচারণা ও রাজনীতিতে সত্য মিথ্যা বড় কোনো ব্যাপার না।”
ওবামা মনে করেন, ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় মুসলমান ও মেক্সিকোর জনগণের প্রবেশ নিষিদ্ধ, প্রতিবন্ধী ও নারীদের সম্পর্কে বক্তব্য এবং রিপাবলিকান নেতাদের সম্পর্কে ট্রাম্পের বক্তব্যগুলো সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপকভাবে প্রচার পেয়েছে এবং এগুলোর সঙ্গে সহমত প্রকাশের লোকের অভাব হয় নি। এটি ট্রাম্পের জন্য নির্বাচনী প্রাচরণায় বিশেষ সুবিধা দিয়েছে।

You Might Also Like