এক মাছের দাম এত!

থাইল্যান্ডের নাখোন পাথম প্রদেশে একটি মাছ বিক্রি হয়েছে ১ লাখ ১৯ হাজার ৩৪০ টাকায় (১ হাজার ৫৩০ ডলার)।

হবে না কেন, ১ লাখে একটিমাত্র মাছ নাকি এমন ‘দেশপ্রেমিক’ হয়। মাছটি যে সে দেশের জাতীয় পতাকার গায়ে জড়িয়ে থাকে সব সময়। আরে সে তো জন্ম নিয়েছেই পতাকা গায়ে জড়িয়ে! অবাক লাগছে নিশ্চয় শুনতে।

হ্যাঁ মাছটির গায়ে সে দেশের জাতীয় পতাকার রংয়ের শেড রয়েছে। আর এ কারণেই ওই মাছ এত দামে বিক্রি হয়ে পুরোনো রেকর্ড ভেঙে দিয়েছে।

অনলাইন নিলামে ওই মাছটি বিক্রি করা হয়েছে। থাইল্যান্ডে এখন পর্যন্ত সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া মাছ এটি।

মাছটির গায়ে লাল, নীল ও সাদা রংয়ের শেড রয়েছে। যা দেখতে অবিকল থাইল্যান্ডের জাতীয় পতাকার মতোই। এই মাছের মালিক কাচেন ওয়ারাক তার ছবি ফেসবুকে আপলোড করার পর ছবিটি ভাইরাল হয়ে গেছে।

কাচেন জানান, প্রথম দিন ভেবেছিলেন মাছটি হয়তো কেউ কয়েক হাজার বাথ দিয়ে কিনবে। কিন্তু দ্বিতীয় দিন যখন তিনি দেখলেন এটার দাম উঠেছে ১০ হাজার বাথ তখন তিনি অবাক হয়েছিলেন।
তিনি বলেন, আমি কখনো প্রত্যাশা করিনি আমার মাছটি এত দামে বিক্রি হতে পারে।

৪০ বছর বয়সি কাচেনের প্যাকেটজাত খাবারের দোকান রয়েছে। শখ করে তিনি বেটাফিশ পালন করেন। তিনি মাছটি নিলামে বিক্রির জন্য ৬ নভেম্বর ছবিটি ফেসবুকে পোস্ট করেন। ৯৯ বাথ থেকে এর দাম বলা শুরু হয়। ৮ নভেম্বর এর নিলাম শেষ হয় ৫৩ হাজার ৫০০ বাথের মধ্যে দিয়ে।

কাচেন জানান, বেটাফিশটি বেড়ে উঠার আগেই পতাকার রং তার গায়ে ছিল। কিন্তু তিনি কাউকেই কাছে আসতে দেননি। এর আগে তিনি সর্বোচ্চ ২৩ হাজার ৫০০ বাথে বিক্রি করেছিলেন একটি অর্ধচাঁদ আকৃতির বেটাফিশ।

কাচেন বলেন, জাতীয় পতাকার এমন আসল রং সমৃদ্ধ মাছ এক লাখের মধ্যে একটি হতে পারে। অনেক লোকই এমন মাছ পালনের চেষ্টা করেছেন। কিন্তু ভাগ্য আমার কাছে এসেছে।

You Might Also Like