লিবিয়ার বেনগাজিতে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ২০ সৈন্য নিহত

লিবিয়ার বন্দরনগরী বেনগাজিতে জঙ্গিদের সঙ্গে গত দু’দিনের সংঘর্ষে লিবিয়ান ন্যাশনাল আর্মি বা এলএনএ’র অন্তত ২০ সদস্য নিহত হয়েছে। বেনগাজি শহরের একটি হাসপাতাল সূত্র জানিয়েছে, দু’দিনের সংঘর্ষে এলএনএ’র অপর ৪০ সদস্য আহত হয়েছে।

লিবিয়ার বিতর্কিত জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন বাহিনী এলএনএ দেশটির তবরুকভিত্তিক পূর্বাঞ্চলীয় সরকারের প্রতি অনুগত। গত সোমবার থেকে বেনগাজির গুয়ারশা ও গানফুদা এলাকায় অভিযান শুরু করে এলএনএ। সেনা মুখপাত্র ফাদেল আল-হাসি জানিয়েছেন, বুধবার গাওয়ারশা এলাকার সংঘর্ষে অন্তত সাত জঙ্গি নিহত হয়েছে।

লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফি ২০১১ সালে এক সশস্ত্র গণ-অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত ও নিহত হন। এরপর থেকে দেশটিতে একক কোনো সরকার ক্ষমতায় নেই। ২০১৪ সালে রাজধানী ত্রিপোলি এবং পূর্বাঞ্চলীয় তবরুক শহরে প্রতিদ্বন্দ্বী দু’টি সরকার প্রতিষ্ঠিত হয়।

অবশ্য জাতিসংঘের উদ্যোগে কয়েক মাস ধরে আলোচনার পর গত বছরের ডিসেম্বরে একটি জাতীয় ঐক্যমত্যের সরকার গঠনে সম্মত হয় দু’পক্ষ। প্রস্তাবিত জাতীয় সরকারের নাম দেয়া হয় গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড বা জিএনএ। তেলসমৃদ্ধ দেশটির ক্ষমতা গ্রহণের জন্য গত মার্চে জিএনএ’র প্রেসিডেন্ট পরিষদ ত্রিপোলিতে প্রবেশ করে।

কিন্তু জেনারেল হাফতার আন্তর্জাতিকভাবে স্বীকৃত জিএনএ সরকারকে মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে বেনগাজিতে জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন।#

পার্সটুডে

You Might Also Like