অনলাইনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ

ঘরে বসেই অনলাইনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে ইতিমধ্যে সব প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করার কথা রয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ব্যাংকে শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে ২০১০ সাল থেকে টেলিটক অপারেটরের মাধ্যমে ভর্তির আবেদনের ফি জমা নেওয়ার পদ্ধতি চালু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর থেকে শিক্ষার্থীরা ঘরে বসেই ভর্তির জন্য আবেদন করে। কিন্তু ভর্তির ক্ষেত্রে অনলাইনে ব্যবস্থা না থাকায় বাড়তি ভোগান্তিতে পড়তে হতো শিক্ষার্থীদের। অগ্রণী ব্যাংকের বিশ্ববিদ্যালয় শাখায় একটি মাত্র বুথে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভর্তির টাকা জমা দিতে হতো। সশরীরে এসে প্রয়োজনীয় কাগজপত্র মনোনীত বিভাগে জমা দিতে হতো। ভিড়ের কারণে বিগত বছরগুলোতে ভর্তির টাকা সময়মতো জমা দিতে না পারায় ভর্তি নিয়ে বিপাকে পড়ার ঘটনাও ঘটেছে।

শিক্ষার্থীদের এসব ভোগান্তির কথা মাথায় রেখেই এবার অনলাইনে ভর্তির সব প্রস্তুতি নিয়ে রেখেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদনের সময় সব শিক্ষার্থীর তথ্য উপাত্ত সংগ্রহ করে রেখেছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর। ভর্তির জন্য মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের তথ্য সেখান থেকে আলাদা করে মনোনীত বিভাগ অনুযায়ী রাখা হয়েছে। ভর্তি পরীক্ষার রোল নম্বর দিয়ে সার্চ দিলেই সব তথ্য পাওয়া যাবে এবং ভর্তি সব কার্যক্রম অনলাইনেই সম্পন্ন করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, এবার ঘরে বসেই প্রথমবর্ষের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে শিক্ষার্থীরা। অনলাইনের মাধ্যমে ভর্তির সব কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। এতে করে শিক্ষার্থীদের সময়, অর্থ এবং ভোগান্তি সবই কমবে।

You Might Also Like