‘প্রতিবন্ধীদের জন্য কাজ করছে সরকার’

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, হতাশ হওয়ার কোনো কারণ নেই। প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠা ও তাদের সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার অনেক কাজ করছে।

শনিবার রাজধানীর ডেইলি স্টার ভবনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তির সন্তানদের মধ্যে যারা ভালো পড়াশুনা করবেন তাদের খরচ যোগান দেবে সরকার। তাদের জন্য ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৩ লাখ টাকা বরাদ্দ, প্রতিবন্ধী গর্ভবতী মহিলাদের জন্য ২৫ হাজার এবং প্রতিবন্ধী শ্রমিকের জন্য এক লাখ টাকা বরাদ্দের ব্যবস্থা রয়েছে।

‘দক্ষতা ও কর্মসংস্থান প্রতিবন্ধী তরুণদের অন্তর্ভুক্তকরণ’ শীর্ষক এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা।

এ সময় উপস্থিত ছিলেন আরসিবির প্রজেক্ট ম্যানেজার খায়রুল ইসলাম, অ্যাকশন এইড বাংলাদেশের পরিচালক আজগর আলী সাবরি ও ভকেশনাল পরিচালক মিজানুর রহমান।

সেমিনারে বক্তারা প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা নিশ্চিতকরণের তাগিদ দিয়েছেন।

এ সময় তারা বলেন, সমাজ বদলের প্রক্রিয়ায় প্রতিবন্ধী মানুষেরা সক্রিয় অংশীদার, তাই এই প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে নতুন আইনের দরকার ছিল। তাদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে, তাদের সুরক্ষা দিতে হবে। তাদের বাদ দিয়ে কোনোভাবেই সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব নয়।

বক্তারা অভিযোগ করেন, ‘বাংলাদেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ প্রতিবন্ধী জনগোষ্ঠী কিন্তু এ পর্যন্ত পাঁচবার আদমশুমারি হলেও বাংলাদেশে তাদের সঠিক সংখ্যার কোনো তথ্য নেই।

You Might Also Like