হোয়াইট হাউজে বৈঠক করলেন আমেরিকার দুই প্রেসিডেন্ট

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা এবং নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো হোয়াইট হাউজে বৈঠক করেছেন। এ সময় তারা ক্ষমতা হস্তান্তরসহ নানা ইস্যুতে কথা বলেন।

আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্প বৃহস্পতিবার ওভাল অফিসে ওবামার সঙ্গে সাক্ষাৎ করতে যান। প্রায় ৯০ মিনিটের রুদ্ধদ্বার বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ওবামা বলেন, নিজের উত্তরসূরির সঙ্গে তার ‘চমৎকার আলোচনা’ হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প যাতে সফল হন সেজন্য সবরকম সহযোগিতা করারও আশ্বাস দেন তিনি। এর কারণ হিসেবেওবামা বলেন, “আপনি যদি সফল হন তাহলে দেশেরও সফলতা আসবে।”

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তারা বিভিন্ন ইস্যুতে কথা বলেছেন। এগুলোর মধ্যে কিছু বিষয় ছিল ‘চমৎকার’ আবার কিছু বিষয় ছিল ‘কঠিন’। বিদায়ী প্রেসিডেন্ট ওবামার পরামর্শ গ্রহণের জন্য তিনি উদগ্রীব থাকবেন বলেও জানান ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। ট্রাম্প হচ্ছেন আমেরিকার ইতিহাসের প্রথম কোনো প্রেসিডেন্ট দেশটির সরকার বা সামরিক বাহিনীতে যার কোনো পূর্ব অভিজ্ঞতা ছিল না।

আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্টের হোয়াইট হাউজ সফরে তাকে সঙ্গ দেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প। তিনি সেখানে ফার্স্ট লেডি মিশেলে ওবামার সঙ্গে সাক্ষাৎ করেন।

ট্রাম্প ওবামার প্রতিদ্বন্দ্বী দলের প্রার্থী হওয়ার কারণে গত কয়েক মাসে নির্বাচনি প্রচারণার সময় একাধিকবার পরস্পরকে আক্রমণ করে কথা বলেছেন নবনির্বাচিত ও বিদায়ী প্রেসিডেন্ট। কিন্তু বুধবার নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পরপরই ট্রাম্পকে স্বাগত জানিয়ে ওবামা বলেন, এখন ডেমোক্র্যাটদের দায়িত্ব হবে সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সহযোগিতা করা।#

পার্সটুডে

You Might Also Like