পাক-ভারত সীমান্তে নতুন সংঘর্ষ: নিহত ১৯

বিরোধপূর্ণ কাশ্মির সীমান্তে পাকিস্তান ও ভারতের সেনাবাহিনীর মধ্যে নতুন কয়েকটি সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

আজ (মঙ্গলবার) সীমান্তের নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের অংশে পাকিস্তানি গোলায় তিন নারী ও দুই শিশুসহ সাতজন নিহত হয়েছে। ভারতের এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা এ খবর দিয়েছেন। ভারতের আরেক সেনা মুখাপাত্র জানান, গতকাল নিয়ন্ত্রণ রেখার রাজৌরি সেক্টরে এক ভারতীয় সেনা ও একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

অন্যদিকে, সীমান্তের পাকিস্তান অংশে গতকাল ভারতীয় গোলায় কমপক্ষে চারজন নিহত ও পাঁচজন আহত হয়েছে। এর আগে শুক্র ও শনিবার নাকিয়াল এবং সংলগ্ন টাট্টা পানি এলাকায় ছয়জন নিহত ও দশজন আহত হওয়ার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন পাক কর্মকর্তারা।

পাকিস্তান নিয়ন্ত্রিত নাকিয়াল সেক্টরের মোহরা গ্রামের বাসিন্দা মোহাম্মদ সায়িদ বলেন, “মনে হচ্ছে, ভারত-পাকিস্তানের মধ্যে পুরোদমে যুদ্ধ শুরু হয়ে গেছে।”

সেপ্টেম্বরে ভারতের উরি সেনাঘাঁটিতে হামলায় ১৯ জন নিহত ও পরবর্তীতে নয়াদিল্লির পক্ষ থেকে কথিত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযানের পর দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে। দু দেশই একে অপরের বিরুদ্ধে ২০০৩ সালের যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গের অভিযোগ তুলছে।

সম্প্রতি কূটনীতিক ক্ষেত্রে ‘ইটের বদলে পাটকেল’ নীতি অনুসরণের কারণে ইসলামাবাদ ও নয়াদিল্লীর মধ্যে সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। পাকিস্তান এবং ভারতের মধ্যে সামরিক ও কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি এ ভয়ও জাগিয়ে তুলেছে যে, পরিস্থিতি ধীরে ধীরে পরমাণু শক্তিধর দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে বিধ্বংসী সামরিক শোডাউনেও পরিণত হতে পারে।

You Might Also Like