রাশিয়া-ব্রিটেনের মধ্য যুদ্ধ হবে? –যুদ্ধ হবে না!

রাশিয়া এবং ব্রিটেনের মধ্যে আগামী বছর যুদ্ধ হবে এবং রাশিয়া আগ্রাসী পররাষ্ট্র নীতি নিয়ে এগিয়ে যাচ্ছে বলে এর আগে যে সব মন্তব্য করা হয়েছে তার বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী স্যার মাইকেল ফ্যালোন। এ জাতীয় ধারণাকে নাকচ করে দেন তিনি।

রাশিয়া এবং ন্যাটো সদস্যদের মধ্যে আগামী বছরের মধ্যে যুদ্ধ হওয়ার কোনো আশংকা নেই বলে মনে করেন ফ্যালোন। ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৫’এর প্রধান অ্যান্ড্রু পার্কারসহ কেউ কেউ এর আগে রাশিয়াকে নিয়ে যে সব হুঁশিয়ারি দিয়েছেন তাও গুরুত্বপূর্ণ নয় বলেও মনে করেন তিনি।

ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের প্রতিরক্ষা কমিটিতে দেয়া বক্তব্যে এ সব কথা বলেন তিনি। ন্যাটোয় ব্রিটেনের সাবেক কমান্ডার জেনারেল স্যার রিচার্ড শিররেফের লেখা ‘২০১৭ ওয়ার উইথ রাশিয়া’ নামের বইয়ের বাস্তবতা সম্পর্কে প্রশ্নের জবাবে এ সব কথা বলেন তিনি।

এ ছাড়া, ব্রিটেন এবং রাশিয়া সাংঘর্ষিক পথে চলছে বলেও মনে করেন না তিনি। পাশাপাশি গার্ডিয়ানকে দেয়া নজিরবিহীন সাক্ষাৎকারে রাশিয়ার ‘আগ্রাসী’ পররাষ্ট্র নীতির বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন ব্রিটিশ গোয়েন্দা প্রধান পার্কার। কিন্তু তার এ বক্তব্যও বিশেষ গুরুত্বপূর্ণ নয় বলে হাউজ অব কমন্সকে জানান ফ্যালোন।

জেনারেল শিররেফের বই সম্পর্কে তিনি বলেন, অনেকেই বই লিখছেন এবং তা বিক্রির চেষ্টা চলছে। স্যার রিচার্ড শিররেফের বইটি বেশ ভাল এ কথা স্বীকার করে নিয়ে তিনি বলেন, কিন্তু রাশিয়ার সঙ্গে ব্রিটেনের আগামী বছর যুদ্ধ লাগবে বলে যে দাবি বইতে করা হয়েছে তার সঙ্গে আমি একমত নই। এ ধরণের ধারণাকে তিনি উগ্র চিন্তা হিসেবেও অভিহিত করেন।

You Might Also Like