নারী এডিস মশাকে যৌনমিলনের পর হত্যা করবে নতুন প্রজাতির মশা

বিজ্ঞানীরা শিগগিরই নতুন প্রজাতির লাখ লাখ পুরুষ মশা অবমুক্ত করতে যাচ্ছেন। এই মশাগুলো এডিস নারী মশার সঙ্গে যৌনমিলনের পর তাদের হত্যা করবে।

ব্রিটিশ প্রতিষ্ঠান অক্সিটিক জানিয়েছে, জিকা, ডেঙ্গু, পিত জ্বর ও চিকুনগুনিয়া রোগের জীবাণু বহন করে এডিস নারী মশা। কয়েক ধাপে ডিম উৎপাদনের জন্য এই মশার সারা জীবনে কেবল একবার মাত্র যৌন মিলনের প্রয়োজন হয়। গবেষণাগারে সৃষ্ট নতুন প্রজাতির পুরুষ মশার সঙ্গে যৌন মিলনের ফলে জিনগত ত্রুটিপূর্ণ বাচ্চা মশার ডিম নিষিক্ত করবে নারী এডিস। এর ফলেই মা নারী এডিসের দ্রুত মৃত্যু হবে।

অক্সিটিকের জীববিজ্ঞানী কারলা টেপিদিনো বলেন, ‘যে মশাগুলো ভাইরাস ছড়ায় আমরা তাদের ধ্বংস করতে যাচ্ছি। জীবানুবাহীকে ধ্বংসের মাধ্যমে আমরা রোগ দূর করতে চাই।’

সাও পালোর দক্ষিণ-পশ্চিমের শহর পিরাচিচাবার একটি প্রতিষ্ঠান জানিয়েছে, তারা এক সপ্তাহে ৬ কোটি মশা উৎপাদন করতে পারবে। প্রতিষ্ঠানটি উদ্বোধনের সময় অক্সেটিকের প্রেসিডেন্ট হাদেইন প্যারি বলেন, ‘জিনগত পরিবর্তনের মাধ্যমে মশা উৎপাদনের এটাই প্রথম ও সবচেয়ে বড় প্রতিষ্ঠান।’

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১১ ও ২০১৪ সালের মধ্যে পানাম ও কেম্যান আইল্যান্ডে মাঠ পর্যায়ে পাঁচটি পরীক্ষা চালিয়ে দেখা গেছে, এ প্রক্রিয়ার মাধ্যমে এডিস নারী মশার সংখ্যা ৯০ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছে। ২০১৭ সালে এসব মশা অবমুক্ত করা সম্ভব হবে বলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

You Might Also Like