ট্রাম্প এবং পুতিনের মধ্যে সম্পর্ক নেই: এফবিআই রিপোর্ট

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে যোগাযোগের কোনো চিহ্ন খুঁজে পায় নি আমেরিকার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই। পুতিনের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক রয়েছে বলে প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন অভিযোগ করলে এফবিআই বিষয়টি নিয়ে তদন্ত চালায়।

এবারের প্রায় পুরো গ্রীষ্মকাল জুড়ে এফবিআই হিলারির অভিযোগ নিয়ে তদন্ত করেছে। হিলারির অভিযোগ ছিল-রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ট্রাম্পের যোগাযোগ রয়েছে এবং আগামী ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে মস্কো। অভিযোগের পর এফবিআই ট্রাম্পের নির্বাচনী উপদেষ্টাদের ওপর তদন্ত চালিয়েছে। পাশাপাশি রিয়েল স্টেট ব্যবসায়ী ট্রাম্পের অর্থনৈতিক সম্পর্ক, এমনকি তার ই-মেইলের ওপর তদন্ত চালায়। কিন্তু সংস্থাটি অভিযোগ সম্পর্কে কোনো সত্যতা খুঁজে পায় নি।

হিলারির অভিযোগের পর মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো রুশ হ্যাকারদেরকে দোষারোপ করে এবং রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হ্যাকিংয়ের হুমকি দেয়। এমনকি প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার প্রশাসনের বেশ কয়েকজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তাও রাশিয়াকে অভিযুক্ত করেন। অভিযোগের বিষয়ে তদন্ত করতে এবং ফলাফল জনসমক্ষে প্রকাশের জন্য দাবি জানান হিলারি।

নির্বাচনী প্রচারণার সময় ড্রোনাল্ড ট্রাম্প একদিন বলেছেন, প্রেসিডেন্ট পুতিন হচ্ছেন একজন মহান নেতা; ওবামা ও হিলারির চেয়ে পুতিন অনেক বেশি যোগ্য।#

পার্সটুডে

You Might Also Like