ভারতে কারাগার পালানো ৮ বন্দি নিহত

ভারতের ভোপালের কেন্দ্রীয় কারাগার থেকে পালানোর কয়েক ঘণ্টার মধ্যেই বন্দুকযুদ্ধে ৮ বন্দি নিহত হয়েছে। সোমবার সকালে ভোপাল থেকে ৮ কিলোমিটার দূরে ইটখেড়ি গ্রামে পুলিশ তাদের সন্ধান পাওয়ার পরই অভিযান চালায়।

রোববার রাত ১২ টা থেকে ২টার মধ্যে এক কারারক্ষীকে বেঁধে ও হেড কনস্টেবলকে হত্যা করে পালায় আট বন্দি । এরপরই ভোপাল থেকে ৮ কিলোমিটার দূর ইটখেড়ি গ্রামে এক ব্যক্তির বাড়িতে আশ্রয় নেয় তারা । সকালে পুলিশ স্থানীয়দের কাছে খবর পেয়ে সেখানে অভিযান চালায়। কিন্তু তার আগেই ওই বাড়ি থেকে পালিয়ে যায় তারা। পরে পুলিশ তাদের ধাওয়া করে।

ভোপালের ডিআইজি যোগেশ চৌধুরী বলেন, ‘তারা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছিল। গুলিতে পুলিশ সদস্য আহত হয়। তাই তাদের হত্যা করা ছাড়া পুলিশের কোনো উপায় ছিল না। তারা ছিল ভয়ঙ্কর সন্ত্রাসী।’

নিহতরা হলো- মুজিব শেখ, মজিদ, আকিল, খালিদ, জাকির, মেহবুব শেখ, আমজাদ ও মোহম্মদ শালিক।

মুখ্যমন্ত্রী শিবরাজ সিং এই ঘটনার জন্য কারাগারের এডিজি ও ডিআইজিসহ চারজনকে বরখাস্ত করেছেন। এ ঘটনার পর রাজ্যজুড়ে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়। দিল্লিতেও জারি করা হয় চূড়ান্ত সতর্কতা। রাজ্য সরকারের কাছে গোটা ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

নিহত আটজনের মধ্যে তিনজন ২০১৩ সালে ভোপাল থেকে প্রায় ২৮০ কিলোমিটার দূরে খান্দার কারাগার থেকে পালানোর ঘটনায় জড়িত ছিলেন। সম্প্রতি তাদের গ্রেপ্তার কারা হয়েছিল। তাদের বিরুদ্ধে সন্ত্রাস ও ব্যাংক ডাকাতিসহ বেশ কয়েকটি অভিযোগ ছিল।

You Might Also Like