অনিয়ম-সহিংসতায় ভোটগ্রহণ বিলুপ্ত ছিটমহলসহ ৩ শতাধিক ইউপিতে

বাংলাদেশের উত্তরের সীমান্তে সদ্য বিলুপ্ত ছিটমহলসহ ইতোপূর্বে অনিয়মের কারণে স্থগিত কেন্দ্র মিলিয়ে দেশের তিন শতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আজ (সোমবার) ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ করা হয়।

তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনি এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে। কোথাও কোথাও প্রার্থী ও ভোটারদের এলাকা ছাড়তে বাধ্য করছে ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থকেরা। আচরণবিধি লঙ্ঘন, প্রতিপক্ষের ওপর হামলা, ঘরবাড়ি ভাঙচুর, প্রচারে বাঁধা দেয়াসহ সহিংস ঘটনা নির্বাচনের দিন পর্যন্ত অব্যাহত থাকে।

নির্বাচনি এলাকায় মাঠে টহলে ছিল বিজিবি, র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড ও আনসার। সঙ্গে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এতকিছুর মাঝেও আজকে ভোট চলাকালেও নানাবিধ অনিয়ম, কারচুপি, ভোট কেন্দ্র দখল, ও সংঘর্ষের অভিযোগ এসেছে নির্বাচন কমিশনে। এসব ঘটনায় স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও রিটার্নিং কর্মকর্তাকে ব্যবস্থা নিতে কেবলমাত্র নির্দেশনা পাঠিয়ে দায় সেরেছে নির্বাচন কমিশন।

অনিয়ম-সংঘর্ষ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামারদহ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে তারদহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের কমপক্ষে ৫ জন সমর্থক আহত হন। পরে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

যশোরের চৌগাছা উপজেলার পাশাপোল ইউনিয়নে উপজেলা নির্বাচনে রাণীয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৪ জন আহত হয়েছেন।

সকাল সোয়া ১০টার দিকে ভোট চলাকালে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর মার্টিন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান আলী আহাম্মদের ওপর হামলা করেছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর লোকজন।

লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলায় সুলতান আহমেদ নামে এক সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে প্রত্যাহার করেছে উপজেলা নির্বাচন কর্মকর্তা। রোববার গভীর রাতে সুলতান আহমেদ এক প্রার্থীর সাথে দেখা করে এবং টাকা লেনদেন করে। এ সময় স্থানীয় জনতা তাকে হাতেনাতে ধরে ও অবরুদ্ধ করে রাখে। পরে উপজেলা প্রশাসন গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রেণে আনে।

ওদিকে দক্ষিণের জেলা পিরোজপুরের মঠবাড়িয়া থানার স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের পক্ষে কাজ করার অভিযোগ তিনজন সাব ইন্সপেক্টরকে ধানীসাফা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নির্বাচনি দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

সাতক্ষীরার দেবহাটায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে খেজুরবাড়িয়া ভোটকেন্দ্রের পাশে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনি অফিসে ভোট কেনার সময় উপজেলা যুবলীগের আহ্বায়ক মিজানুর রহমান ও দুই কর্মীকে আটক করেছে র‌্যাব।

পাবনার সাঁথিয়া উপজেলার আর-আতাইকুলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোটারদের কেন্দ্রে প্রবেশে বাধা ও জাল ভোট দেওয়ায় অস্ত্রসহ ৫ জনকে আটক করা হয়েছে।

ভোট বর্জন

রাজধানির আদূরে সাভারে নির্বাচনি এজেন্টদের বের করে দিয়ে জাল ভোট দিয়ে বাক্স ভর্তি করার অভিযোগে নির্বাচন বর্জন করেছেন বিএনপির চেয়ারম্যান প্রার্থী গোলাম মোস্তফা।

এদিকে, বিজিবি সদস্যদের বিরুদ্ধে দলীয় কর্মীদের মারধরের অভিযোগ এনে কলারোয়া উপজেলার কেরালকাতা ইউপি নির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী স ম গোলাম মোরশেদ ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে কেন্দ্র দখল ও ভোট কারচুপির অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বিএনপির চেয়ারম্যান প্রার্থীরা।

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর লরেন্স ইউনিয়নে সরকার দলীয় লোকজন এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দিয়ে সব কেন্দ্র দখল করে নেয়ার অভিযেআগে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবুল কাসেম হাওলাদার (কাসেম মাস্টার) ভোট বর্জন করেছেন।

ফেনীর ফুলগাজীর মুন্সীরহাট ও আমজাদহাট ইউনিয়নে অনিয়ম দুর্নীতির অভিযোগে ভোট বর্জন করেছেন বিএনপি সমর্থিত ধানের শীষ প্রতীকের প্রার্থী আবু আহমেদ বাবু ও আমজাদহাট ইউনিয়নের জাসদ ইনু সমর্থিত মশাল প্রতীকের প্রার্থী গোলাম জাব্বার পল্টু।

বিএনপি’র আভিযোগ

বিএনপি আভিযোগ করেছে, পূর্বের মতো সোমবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র দখলের মহোৎসব চলেছে।

নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী জানান, ‘বিএনপির ধানের শীষের প্রতীকের অনেক চেয়ারম্যান প্রার্থীদের প্রাণনাশের হুমকি দিয়ে তাদেরকে মনোনয়ন পত্র জমা দিতে ব্যাপকভাবে বাধা দেয়া হয়েছে। বিএনপির প্রার্থীকে মারধর এবং তাদের বাড়িতে বাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাট চালানো হয়েছে। সশস্ত্র আওয়ামী ক্যাডাররা আইন প্রয়োগকারী সংস্থার আশ্রয়ে তাদের পূর্বের ন্যায় বর্বর আচরণ ও পাশবিক তাণ্ডব অব্যাহত গতিতে চালিয়েছে। এটা নিশ্চিত যে, এই ভোটারবিহীন সরকার মানুষের ভোটাধিকার হরণ করতে তাদের গণবিরোধী নীতি থেকে সরে আসেনি।’

এসময় তিনি বরিশাল, ফেনি, ময়মনসিংহ, মানিকগঞ্জসহ বেশ কয়েকটি জেলার ইউপি নির্বাচনি এলাকার ভোট জালিয়াতির কথা তুলে ধরেন।

বিএনপি’র অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাসান মাহমুদ রেডিও তেহরানকে বলেন, যেকোনো নির্বাচন নিয়ে অভিযোগ করা বিএনপি’র একটি স্বভাবে পরিণত হয়েছে। তাদের এসব অভিযোগ ভিত্তিহীন। তারা আসলে দেশে সুষ্ঠু গনতান্ত্রিক প্রক্রিয়া চায় না।

ছিটমহলে প্রথম ভোট

এদিকে, দীর্ঘ ৬৮ বছর অপেক্ষার পর আজ ভোট দিয়েছেন উত্তরের জেলার বিলুপ্ত ১১১টি ছিটমহলের বাসিন্দারা। এ দফায় আজ ভোট হয়েছে ২২টি বিলুপ্ত ছিটমহলে। বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা জীবনের প্রথম ভোট দেয়ার সুযোগ পেয়েছে।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে দেশভাগের পর কোনো ধরনের ভোটাধিকার ছিল না এসব ছিটমহলবাসীর। পরবর্তীতে দেশ স্বাধীন হলেও বাসিন্দাদের নাগরিকত্ব ছিল না। সে সমস্যার সমাধান হওয়ায় সাবেক ছিটমহল বাসিন্দারা আজ প্রথমবারের মতো ভোট দেয়ার সুযোগ পেয়েছেন।#

পার্সটুডে

You Might Also Like