ঢাকায় আজ শুরু হচ্ছে দুদিনব্যাপী ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) বিজনেস ফোরাম এক্সপো। সংগঠনটি প্রতিষ্ঠার ২৫ উপলক্ষ্যে বর্তমান চেয়ারম্যান হিসাবে বাংলাদেশ এই এক্সপোর আয়োজন করেছে। অনুষ্ঠানে সদস্যভুক্ত ৮টি দেশের ব্যবসায়ীরা অংশ নেবেন। দেশগুলোর বেসরকারি খাতের মধ্যে সম্পৃক্ততা বাড়িয়ে বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্যের উন্নয়ন আয়োজনের মূল উদ্দেশ্য। সোমবার হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ডি-৮ সিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এসব তথ্য জানান। একই ভেুন্যতেই (হোটেল সোনারগাঁও) হবে মূল এক্সপো।

উন্নয়নশীল ৮টি মুসলিম দেশের সংগঠন ডি-৮ বা ডেভেলপিং ইকোনমি। ১৯৯৭ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ছাড়া অন্য ৭টি সদস্য দেশ হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। বর্তমানে দেশগুলোর মোট অর্থনীতির আকার ৫ ট্রিলিয়ন ডলার।

সংবাদ সম্মেলনে শেখ ফজলে ফাহিম বলেন, এই আয়োজন সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে এবং ব্যবসার নতুন সুযোগ উন্মোচনে সম্ভাবনা সৃষ্টি করবে। দেশগুলোর জন্য ব্যবসা ও বাণিজ্য পরিচালনায় এবং তাদের নিজ নিজ অর্থনীতিকে সহযোগিতামূলক পদ্ধতিতে এগিয়ে নেওয়ার নতুন দ্বার উন্মোচন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, এবার যেসব বিষয়ে আলোচনা হবে এর মধ্যে রয়েছে- পণ্যসামগ্রী-খনিজ ও শক্তি, শ্রমনির্ভর পণ্য-বস্ত্র, পোশাক, হালকা প্রকৌশল ও চামড়াজাত পণ্য; শ্রমনির্ভর সেবা-পরিবহণ, কৃষি, স্বাস্থ্যসেবা ও মানবসম্পদ উন্নয়ন; অঞ্চলভিত্তিক প্রক্রিয়াকরণ-কৃষি, জলজসম্পদ ও পশুসম্পদ। জ্ঞানভিত্তিক পণ্যের মধ্যে রয়েছে-ইলেকট্রনিক্স উপাদান, সেমিকন, সাইবার নিরাপত্তা সরঞ্জাম উপাদান, লজিস্টিকস ও পরিবহণ সরঞ্জাম। জ্ঞানভিত্তিক সেবার মধ্যে রয়েছে-আইসিটিতে পেশাদার সেবা, অর্থনৈতিক খাতে প্রযুক্তি সক্ষম করা, কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার সিকিউরিটিজ, দক্ষতা এবং গবেষণা ও উন্নয়ন। এছাড়া চতুর্থ শিল্প বিপ্লব, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং প্রয়োগভিত্তিক দক্ষতা ইত্যাদি।

আলোচ্য ক্ষেত্র হিসেবে আরও থাকবে হালাল অর্থনীতি, ব্লু-ইকোনমি, সাইবার নিরাপত্তা, রোবোটিক্স, স্টার্টআপ ইকোসিস্টেম, যুব-নারীর ক্ষমতায়ন ও এমএসএমই, কৃষিপ্রযুক্তি, স্বাস্থ্যসংক্রান্ত প্রযুক্তি, পণ্যের মান ও সমন্বয় এবং মুদ্রার সমন্বয়। করোনায় সৃষ্ট অর্থনৈতিক অনিশ্চয়তা ও ঝুঁকি মোকাবিলায় এবং বৈশ্বিক উন্নয়নে সাড়া দেওয়ার অংশ হিসেবে, কৃষি খাত এবং উৎপাদন খাতের জন্য কৌশলগত রোডম্যাপ গঠনে কাজ করছে। অনুষ্ঠানের প্রথমদিন সাধারণ পরিষদে সম্ভাব্য রোডম্যাপ ও এর কৌশল নিয়ে আলোচনা এবং দ্বিতীয় দিনে ডি-৮ মন্ত্রী পর্যায়ে তা উপস্থাপন করা হবে। পরে সংশ্লিষ্ট দেশগুলোর বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাব দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ডি-৮-এর সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত ইসিয়াকা আব্দুল কাদির ইমাম। এছাড়া ৮ সদস্য দেশের পক্ষ থেকে ৪০ জনের অধিক প্রতিনিধি অনুষ্ঠানে অংশ নেবেন। আগত দর্শনার্থীদের জন্য এক্সপো জোনে ‘বিল্ড ইন বাংলাদেশ প্যাভিলিয়ন’-এ বাংলাদেশের স্থানীয় প্রতিষ্ঠানের স্টল থাকবে। আগামীকাল এক্সপো শেষ হবে।

রাকিব/এখন সময়